রানি মুখার্জি কেবল তার সুন্দর অভিনয় দিয়েই আলোচনায় থাকেন না, তার ফিটনেস এবং ফ্যাশন সেন্সও সবার কাছে সমাদৃত। বয়স ৪৫ ছাড়ালেও তার ফিটনেস দেখে তা বোঝার উপায় নেই। তার স্টাইল, তার সৌন্দর্য নজর কাড়ে সবার। এই বয়সে এসেও এতটা তারুণ্য ধরে রাখা কীভাবে সম্ভব হতে পারে? সেজন্য মেনে চলতে হবে রানির মতোই নিয়ম-কানুন।

সুস্থ এবং ফিট থাকার জন্য রানি মুখার্জি নিজের খাবারের তালিকার দিকে কড়া নজর রাখেন। এমন কিছু খাবার তিনি খান, যেগুলো ওজন তো ঠিক রাখেই, সেইসঙ্গে ত্বকের তারুণ্য ধরে রাখতেও বিশেষ ভূমিকা রাখে। এসবের পাশাপাশি তিনি আরও কিছু নিয়ম মেনে চলেন। চলুন জেনে নেওয়া যাক ফিটনেস এবং সৌন্দর্যের গোপন কথা-

নিয়মিত যোগব্যায়াম

এক সাক্ষাৎকারে রানি মুখার্জি জানিয়েছেন, নিজেকে সুস্থ রাখার প্রচেষ্টা হিসেবে তিনি প্রতিদিন যোগব্যায়াম করেন। এর ফলে বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা। বলিউডের এই অভিনেত্রী আরও জানিয়েছেন, তিনি প্রতিদিনই সূর্য নমস্কার এবং কপালভাতি করেন। রানি বলেন, যোগব্যায়াম শুধু মানসিক এবং শারীরিকভাবেই আমাদের ফিট রাখে না, এই অভ্যায় বজায় রাখলে ত্বকের হারানো উজ্জ্বলতাও ফিরে আসে। সেইসঙ্গে ঠিক থাকে শরীরের রক্ত ​​চলাচলও।

রানির প্রতিদিনের খাবার

প্রতিদিন রানি অ্যালোভেরার জুস খান। এটি তাকে ফিট থাকতে সাহায্য করে। সেইসঙ্গে ফিটনেস এবং সৌন্দর্য বজায় রাখার জন্য তিনি মাছ-ভাতও খান। সকালের খাবারে গ্রিন টি, ভাপানো সবজি খেতে বেশি ভালোবাসেন রানি। অন্যদিকে দুপুর এবং রাতের খাবারে সালাদ রাখেন। এসব খাবার তাকে সতেজ রাখে।

পর্যাপ্ত পানি পান

পর্যাপ্ত পানি পান করতে পারলে তার অনেকগুলো উপকারিতা আপনি পাবেন। যেমন রানি মুখার্জির সিল্কি, ঘন চুল এবং উজ্জ্বল ত্বকের রহস্য হলো এই নিয়ম করে পানি পান করা। ত্বকের স্বাস্থ্য ধরে রাখতে অভিনেত্রী প্রতিদিন ৭-৮ গ্লাস পানি পান করেন। তিনি বলেন, পর্যাপ্ত পানিপান করলে শরীরে থাকা টক্সিন বের হয়ে যায়। এতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। পাশাপাশি শরীরও হাইড্রেটেড থাকে। যে কারণে ত্বকের সমস্যা দূর হয়, শরীরে পানিশূন্যতার সৃষ্টি হয় না।

​ডাবের পানি ও ফলের রস

সুমিষ্ট ডাবের পানি কার না পছন্দ? এক্ষেত্রে আপনার দলে রয়েছেন রানি মুখার্জিও। তিনিও ডাবের পানি খেতে ভীষণ পছন্দ করেন। এর পাশাপাশি লেবুর শরবত এবং পালং শাকের রসও পান করেন তিনি। এ ধরনের পানীয়ও ত্বকের জন্য খুব স্বাস্থ্যকর। ডাবের পানি শুধু স্বাস্থ্যকর এবং উজ্জ্বল ত্বকই দেয় না, সেইসঙ্গে এটি শরীরকে রোগমুক্ত রাখতেও সাহায্য করে। রানি কোনো ধরনের জাঙ্ক ফুড খান না। এ ধরনের খাবার পুরোপুরি এড়িয়ে চলেন। নিজের সৌন্দর্য ও তারুণ্য ধরে রাখতে চাইলে আপনিও রানিকে অনুসরণ করতে পারেন।