চুল নিয়ে সমস্যায় ভোগেন অনেক পুরুষই। বিশেষ করে গরমের সময়ে মাথার তৈলাক্ত ত্বকের কারণে সমস্যা আরও বেড়ে যায়। অতিরিক্ত গরম, আর্দ্রতা ও ঘামের কারণে চুলেও প্রভাব পড়ে। যেসব পুরুষের মাথার ত্বক অতিরিক্ত তৈলাক্ত তারা সমস্যা এড়াতে কিছু উপায় মেনে চলতে পারেন। কয়েকটি বিষয়ে খেয়াল রাখলে ছেলেদের চুল ভালো রাখা সহজ হয়। চলুন জেনে নেওয়া যাক-

চুল নিয়মিত পরিষ্কার করুন

তৈলাক্ত স্ক্যাল্প পরিষ্কার রাখার জন্য নিয়মিত চুল ধোওয়া অপরিহার্য। এক্ষেত্রে তৈলাক্ত চুলের জন্য বিশেষভাবে তৈরি করা মাইল্ড শ্যাম্পু ব্যবহার করুন। শ্যাম্পুতে টি ট্রি অয়েল বা স্যালিসিলিক অ্যাসিডের মতো উপাদান থাকলে চুল ভালো রাখা সহজ হবে। চুলে শ্যাম্পু ব্যবহারের সময় ধীরে ধীরে পরিষ্কার করুন। 

গরম পানি এড়িয়ে চলুন

গরম পানি আপনার মাথার ত্বকে সেবেসিয়াস গ্রন্থিগুলোকে উদ্দীপিত করতে পারে, এর ফলে তেল উৎপাদন বৃদ্ধি পায়। এর পরিবর্তে, অতিরিক্ত তেল জমা হওয়া রোধ করতে হালকা গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।

 

হালকা কন্ডিশনার ব্যবহার করুন

যদিও আপনার মাথার ত্বক পরিষ্কার রাখা গুরুত্বপূর্ণ, তবুও আপনার চুলকে ময়েশ্চারাইজড রাখার জন্য কন্ডিশন করা উচিত। মাইল্ড ও অয়েল ফ্রি কন্ডিশনার বেছে নিন। তবে কন্ডিশনার যেন কখনো চুলের গোড়া বা স্ক্যাল্পে না লাগে সেদিকে খেয়াল রাখবেন।

মাথার ত্বক কম স্পর্শ করুন

হাত দিয়ে মাথার ত্বকে স্পর্শ করলে তেল এবং ময়লা স্থানান্তরিত হতে পারে, ফলে সমস্যা আরও বেড়ে যেতে পারে। চুলে ঘন ঘন আঙুল চালানোর অভ্যাস থাকলে তা বন্ধ করুন। এতে চুল ভালো রাখা সহজ হবে

স্বাস্থ্যকর ডায়েট মেনে চলুন

ডায়েট আপনার মাথার ত্বক এবং চুলের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। অতিরিক্ত চর্বিযুক্ত বা ভাজা খাবার খাওয়া এড়িয়ে চলুন। সুষম খাদ্য বেছে নিন যাতে ফল, শাক-সবজি, চর্বিহীন প্রোটিন এবং বিভিন্ন ধরনের শস্য অন্তর্ভুক্ত থাকে।

স্টাইলিং পণ্য অতিরিক্ত ব্যবহার করবেন না

জেল, মোম এবং পোমেডের মতো স্টাইলিং পণ্য তৈলাক্ত স্ক্যাল্পের সমস্যা আরও বাড়াতে পারে। এ ধরনের পণ্যের ব্যবহার সীমিত করার চেষ্টা করুন। ব্যবহার করতে হলে অয়েল ফ্রি বা ওয়াটার বেজড পণ্য ব্যবহার করুন।

চুল অতিরিক্ত পরিষ্কার করবেন না

মাথার ত্বক পরিষ্কার রাখা গুরুত্বপূর্ণ হলেও, অতিরিক্ত ধোওয়া আসলে তেল উৎপাদনকে বাড়িয়ে দিতে পারে। নিয়মিত চুল ধোওয়ার রুটিন মেনে চলুন। অতিরিক্ত চুল ধোওয়া এড়িয়ে চলুন, কারণ এটি প্রাকৃতিক তেল দূর করে এবং তেল উৎপাদন বাড়াতে পারে।