চকোলেট কেক খেতে কে না ভালোবাসে! এটি শিশুদের কাছে বেশি পছন্দের। তবে বাইরে থেকে কিনে খেলে একগাদা খরচ তো হয়ই, আবার অস্বাস্থ্যকর হওয়ারও ভয় থাকে। এর বদলে বরং বাড়িতেই তৈরি করে নিতে পারেন। যাদের বাড়িতে ওভেন নেই তারা চুলায়ই তৈরি করতে পারবেন। চলুন তবে জেনে নেওয়া যাক চুলায় চকোলেট কেক তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

ডিম- ২ টি

চিনি- ২/৩ কাপ

মাখন- ১/৪ কাপ

ডার্ক চকোলেট- ১০০ গ্রাম

ময়দা- ১/২ কাপ

কোকো পাউডার- এক টেবিল চামচ

বেকিং পাউডার- এক চিমটি

লবণ- এক চিমটি।

যেভাবে তৈরি করবেন

শুকনা উপকরণগুলো একটি চালনির সাহায্যে চেলে নিন। চকলেট আর মাখন এক সাথে গলিয়ে পাশে রেখে দিন। একটি বড় পাত্রে ডিম ভেঙে তার সাথে চিনি মিশিয়ে বিটার দিয়ে বিট করুন যতক্ষণ না চিনি গলে যাই। এবার গলানো চকলেট দিয়ে আরও কিছুক্ষণ মিশিয়ে নিন।

শুকনা উপকরণগুলো একটু একটু করে দিন আর মেশাতে থাকুন।। যখন একটি পারফেক্ট মিশ্রণ তৈরি হয়ে যাবে তখন আর মেশানোর দরকার নেই। এবার কেকটি যে পাত্রে বসাবেন তার গায়ে অল্প তেল মেখে নিন। চাইলে বেকিং পেপারও দিয়ে নিতে পারেন। মিশ্রণটি ঢেলে একটু ট্যাপ করে নিন যাতে কোনো বাবল না থাকে।

একটি মোটা তলাযুক্ত পাত্রের উপর স্ট্যান্ড বসিয়ে তার উপর কেকের পাত্র দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে একদম অল্প আচে বেক করুন ৫০ মিনিটের মতো। নামানোর আগে একটি টুথপিক দিয়ে চেক করে নিন। যদি টুথপিক ক্লিয়ার বের হয় তাহলে নামিয়ে একটু ঠান্ডা করে পরিবেশন করুন। না হলে আরও কয়েক মিনিট বেক করতে হবে।