ছবি: প্রতীকী

আস্থা, ভরসা আর পরম নির্ভরতার নাম বাবা। বাবা এমন এক বৃক্ষ, যে বৃক্ষের ছায়ায় আস্থার খোরাকে বেঁচে থাকার শক্তি পায় সন্তান। প্রতিটি সন্তানের কাছেই বাবা মানে শক্তি আর সাহস। বাবার প্রতি সন্তানের চিরন্তন ভালোবাসার প্রকাশ প্রতিদিনই ঘটে। এই ভালোবাসা বিশেষ কোনো একদিনের মাঝে সীমাবদ্ধ থাকে না। বাবার জন্য ভালোবাসা প্রতিটি দিন, প্রতিটি ক্ষণ। যদিও বাবা-মার জন্য বিশেষ দিন হিসেবে প্রতি বছর নির্দিষ্ট করে একটি দিন পালিত হয়ে আসছে। আসলে বাবা-মার জন্য ভালোবাসার কোন নির্দিষ্ট দিন নেই। সন্তানের জন্য প্রতিদিন বাবা দিবস।

বাবা মানে একটু শাসন, অনেক ভালোবাসা। প্রতিটি মানুষের জীবনে বাবা ছাদ হয়ে থাকেন। বাবা আমাদের জন্য বটবৃক্ষের ছায়া। ছোট বেলায় বাবা যখন শাসন করতেন তখন খারাপ লাগতো কিন্তু এখন বুঝি বাবার সেই শাসন আমাদের জন্য কতটা প্রয়োজন ছিল। বাড়ির সামনেই ছিল কলেজের পুকুর। ছোট বেলায় মন চাইত পুকুরে গিয়ে ঝাপাঝাপি করি কিন্তু বাবা সব সময় বারণ করতেন, কিন্তু সুযোগ পেলেই পুকুরের স্নান করতে চলে যেতাম। পুকুরে স্নান  করতে যাওয়াটা বাবা ভয় পেতেন আর এজন্যই ভয় পেতেন যে আমার না আবার কিছু হয়ে যায়। শরীর খারাপ করবে বলে বৃষ্টিতে ভিজতেও দিতেন না। 

বাবাকে যদিও বাইরে একটু কঠিন মনে হয়, কিন্তু বাবার ভেতরটায় আমাদের জন্য নিখাঁদ ভালোবাসায় পূর্ণ। আর তা সব সময়ই আমরা প্রত্যক্ষ করি। বাবা আমাদেরকে শাসন করেছেন ঠিকই কিন্তু কখনও গায়ে হাত তোলেননি। আমার মনে পড়ে, আমার জীবনে একবারই বাবা আমার গায়ে হাত তুলেছিলেন। তখন আমি ৪র্থ বা ৫ম শ্রেণিতে পড়ি। গ্রামের এক দুষ্ট প্রকৃতির ছেলের সাথে কথা কাটাকাটি হয়। যদিও তারই দোষ ছিল কিন্তু তার পক্ষ থেকে বাড়িতে বিচার আসে, তখন বাবা অনেক রাগ করে আমাকে শাস্তি দিয়েছিলেন। 

বাবা শিখিয়েছিলেন বিত্তবান মানুষ হওয়ার চেয়ে চিত্তবান মানুষ হওয়া অনেক বেশি দরকার। চিত্তবান মানুষ হয়ে বেঁচে থাকতে চাই। তোমার সততা, আদর্শ আর নৈতিকতা পুঁজি করে পথ চলছি। বাবা তোমাকে অনেক ভালোবাসি।