আমাদের দেশে ভাতের পরেই যে খাবারকে প্রধান মনে করা হয় সেটি হলো রুটি। রুটি খাওয়া যায় মাংস, সবজি, ডাল কিংবা হালুয়ার সঙ্গে। এই রুটির আবার আছে অনেক ধরন। কোনোটি বেশ শক্ত, কোনোটি নরম। কোনোটি মোটা, কোনোটি আবার পাতলা। একেক রুটির স্বাদ একেকরকম। আজ চলুন জেনে নেওয়া যাক তিন রকমের রুটি তৈরির রেসিপি-

রুমালি রুটি

তৈরি করতে যা লাগবে

ময়দা- ৪ কাপ
লবণ- পরিমাণমতো
তেল- আধা কাপ
ঠান্ডা পানি- ১ কাপ।

যেভাবে তৈরি করবেন

তেল, লবণ ও অল্প অল্প করে ঠান্ডা পানি দিয়ে ময়দা মাখিয়ে একটি খামির তৈরি করে নিন। এবার খামিরটি শুকনো ময়দার মধ্যে আধা ঘণ্টা রেখে দিন। খামির থেকে ছোট ছোট লেচি কেটে সামান্য তেল দিয়ে রুমালি রুটি বেলে নিন। রুটি যত পাতলা হবে, খেতে ততই সুস্বাদু হবে।

গার্লিক নান

তৈরি করতে যা লাগবে

ময়দা- ২ কাপ
ইস্ট- ১ চা চামচ
লবণ- ১ চা চামচ
চিনি- ২ চা চামচ
বেকিং পাউডার- ১ চিমটি
তেল- ২ টেবিল চামচ
অল্প গরম দুধ- ১/২ কাপ
অল্প গরম পানি- ১/২ কাপ
মিহি করে কাটা কাঁচা মরিচ- ১টি
কুচি করে কাটা রসুন কোয়া- ৩ টি।

যেভাবে তৈরি করবেন

দুধ হালকা গরম করে তাতে ইস্ট মিশিয়ে ভালোভাবে নাড়ুন। এরপর দশ-পনের মিনিট ঢেকে রাখুন। একটি বড় পাত্রে ময়দার সঙ্গে চিনি, লবণ, তেল, মরিচ, রসুন, বেকিং পাউডার ভালোভাবে মিশিয়ে তাতে ইস্ট ও দুধের মিশ্রণ ঢেলে দিন। এরপর তাতে অল্প অল্প করে পানি মেশান। খুব নরম কিংবা খুব শক্ত নয় এমন একটি ডো তৈরি করুন।

এবার ডোয়ের উপর সামান্য তেল মাখিয়ে তার উপরে একটি ভেজা কাপড় দিয়ে অন্তত এক ঘণ্টার জন্য ঢেকে রাখুন। ঘণ্টাখানেক পর এটি ফুলে দ্বিগুণ হয়ে যাবে। এবার ছয় ভাগে ভাগ করে নিন। সামান্য ময়দা দিয়ে বেলে রুটি তৈরি করে নিন। এবার একটি তাওয়া গরম করে তাতে তাতে রুটিগুলো ভেজে নিন। তবে নাড়বেন না। যখন রুটির উপরের দিকটা ফুলে বাবলের মতো হবে তখন উল্টে দিন। নানের একপিঠ হালকা বাদামী রং হবে।

চালের আটার রুটি

তৈরি করতে যা লাগবে

চালের গুঁড়া- দেড় কাপ
পানি- পরিমাণমতো
লবণ- পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন

একটি পরিষ্কার হাঁড়িতে পানি গরম হতে দিন। পানি ফুটে উঠলে তাতে সামান্য পানি দিয়ে দিন। এরপর তাতে চালের গুঁড়া দিয়ে ভালোভবে নেড়েচেড়ে নিন। চুলার জ্বাল মৃদু রেখে ঢেকে রাখুন মিনিট পাঁচেক। এতে চালের গুঁড়া ভালোভাবে সেদ্ধ হবে। এবার চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে নিন। তবে খুব বেশি ঠান্ডা করবেন না, হালকা গরম থাকা অবস্থায় ভালোভাবে মথে রুটির কাই তৈরি করে নিন। এরপর রুটি তৈরির জন্য খামির থেকে ছোট ছোট ভাগ করে নিন। একটি ভাগ দিয়ে একটি করে রুটি তৈরি করে নিন। চুলায় তাওয়া গরম করে তাতে একে একে রুটিগুলো সেঁকে নিন।

এইচএন/এএ