আপনার সাধের চুল, তাতে আবার বাসা বেঁধে থাকে পরজীবী। শুধু থাকলে কি আর সমস্যা ছিল, সেইসঙ্গে যে নানা ক্ষতির সম্মুখীন করে তার ক্ষতিপূরণ কে দেবে! বলছি উকুনের কথা। ক্ষুদ্র এই পোকা আপনাকে অতিষ্ঠ করে রাখার জন্য যথেষ্ট। কোনো একজনের মাথায় উকুন হলে সেখান থেকে আরও অনেকের মাথায় ছড়াতে থাকে। পরিবারের একজনের মাথায় হলে তাই বাকি সদস্যরাও মুক্তি পায় না।

উকুন দূর করার জন্য অনেকে অনেক রকম পদ্ধতি বেছে নেন। তার কোনোটি হয়তো কাজ করে, কোনোটি করে না। তবে কেমিক্যালযুক্ত উপাদান ব্যবহারের ফলে উকুন দূর হোক বা না হোক, চুল ক্ষতিগ্রস্ত হতে পারে। উকুন দূর করা নিয়ে চাপ নেবেন না। এমন অনেক উপায় আছে যা চুল ও স্ক্যাল্পের ক্ষতি না করেই উকুন দূর করতে সক্ষম।

উকুন কীভাবে থাকে?

উকুন বেঁচে থাকার জন্যে আমাদের মাথার ত্বক থেকে খাবার সংগ্রহ করে। উকুনের শরীর থেকে এক ধরনের আঠালো পদার্থ নিঃসরণ হয়, যার মাধ্যমে তারা মাথার ত্বকের সঙ্গে আটকে থাকতে পারে। অন্য কারও চুল থেকে সরাসরি আপনার চুলে উকুন আসতে পারে। আবার উকুনের ডিম মাথায় এলেও আপনার এই সমস্যা দেখা দিতে পারে। জেনে নিন উকুন দূর করার কার্যকরী কিছু উপায়-

ভেজা চুল আঁচড়ান

ভেজা চুল আঁচড়ালে উকুন দূর করা সহজ হয় এমনটাই জানাচ্ছে ​ব্রিটিশ মেডিকাল জার্নাল। এর কারণ হলো, আমাদের চুল ভেজা থাকলে উকুন সহজেই দেখতে পাওয়া যায়। তাই উকুন দূর করতে চাইলে একটি চিকন দাঁতের চিরুনি দিয়ে ভেজা অবস্থায় চুল আঁচড়ে নিতে হবে। এর ফল চিরুনির সঙ্গেই উকুন বের হয়ে আসবে।

এসেনশিয়াল অয়েল ব্যবহার

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, এসেনশিয়াল অয়েল উকুন দূর করার ক্ষেত্রে কার্যকরী ভূমিকা রাখে। তবে এ জাতীয় প্রাকৃতিক তেল ব্যবহারের ক্ষেত্রে খেয়াল রাখতে হবে একটি বিষয়। কোনো এসেনশিয়াল অয়েলই সরাসরি চুলে ব্যবহার করবেন না। নারিকেল তেল বা আমন্ড অয়েলের সঙ্গে ৩-৪ ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে চুলে মালিশ করবেন। এক্ষেত্রে টি ট্রি অয়েল, ল্যাভেন্ডার অয়েল, নিম অয়েল, ক্লোভ অয়েল, পিপারমিন্ট অয়েল বেশ কার্যকরী।

নিম পাতার রস ব্যবহার

নিম পাতার রস উকুন দূর করতে কার্যকরী ভূমিকা রাখতে পারে। এই পাতায় রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ যা স্ক্যাল্পের সংক্রমণ কমাতে এবং উকুন দূর করতে কাজ করে। ব্যবহারের জন্য একমুঠো নিম পাতাব্লেন্ড করে নিন। এরপর সেখান থেকে নিম পাতার রস ছেঁকে নিন। এই রস স্ক্যাল্পে ব্যবহার করুন। ঘণ্টাখানেক পর শ্যাম্পু করে নিন। এতে উকুন দূর হবে অনেকটাই।