শীত এলে ত্বকে কিছু সমস্যা দেখা দেয়াই স্বাভাবিক। এই সময়ে শুষ্ক আবহাওয়ার কারণে তার প্রভাব পড়ে আমাদের ত্বকেও। ত্বক দ্রুত তার আর্দ্রতা হারায়, হয়ে পড়ে খসখসে ও প্রাণহীন। এই সময়ে ত্বক ভালো রাখতে তাই করতে হয় বাড়তি কিছু কাজ। ত্বকের নানা সমস্যা দূরে রাখতে নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহারের পাশাপাশি কিছু কাজ থেকে বিরত থাকতে হবে। চলুন জেনে নেয়া যাক শীতে ত্বক ভালো রাখতে কোন কাজগুলো করবেন না-

গরম পানিতে গোসল

শীতের দিনে গরম পানি দিয়ে গোসল করতেই বেশি আরামবোধ করেন অনেকে। কিন্তু আপনি যদি নিয়মিত গরম পানি দিয়ে গোসল করতে থাকেন তবে খুব দ্রুত ত্বক শুষ্ক হয়ে যাবে। সেইসঙ্গে ক্ষতিগ্রস্ত হবে আপনার ত্বকও। তাই শীত যতই লাগুক, এড়িয়ে চলুন গরম পানিতে গোসল করার অভ্যাস। যদি করতেই হয় তবে দশ মিনিটের বেশি সময় ধরে গরম পানিতে গোসল করবেন না।

ত্বক অতিরিক্ত পরিষ্কার করা

শীতে এমনিতেই ত্বকের আর্দ্রতা কমে যায়। এদিকে যদি আপনি বারবার ত্বক পরিষ্কার করে থাকেন তবে ত্বক আরও বেশি শুষ্ক হয়ে পড়বে। তাই ত্বক অতিরিক্ত পরিষ্কার করা থেকে বিরত থাকুন। মুখ পরিষ্কারের জন্য সাধারণ সাবান বা ক্লিনজার এড়িয়ে চলুন। এর বদলে ব্যবহার করুন ক্রিম-বেসড ময়েশ্চারাইজিং ক্লিনজার। এতে মুখ নরম থাকবে অনেকটাই। তবে প্রতিদিন সর্বোচ্চ দুইবার মুখ পরিষ্কার করবেন, এর বেশি নয়।

পানি কম পান করা

শীতে তৃষ্ণা কম লাগে বলে অনেকেই কম পানি পান করে থাকেন। কিন্তু এই অভ্যাস বাদ দিতে হবে। কারণ প্রয়োজনের তুলনায় কম পানি পান করলে তার প্রভাব পড়ে শরীরে। পানির ঘাটতি দেখা দিলে আমাদের ত্বক দ্রুত আর্দ্রতা হারায়। তাই প্রতিদিন অন্তত আট গ্লাস পান করতে হবে। পাশাপাশি খেতে হবে স্নেহজ পদার্থযুক্ত খাবার। এগুলো ত্বক ভালো রাখতে সাহায্য করবে।

অতি মাত্রায় এক্সফোলিয়েশন

এক্সফোলিয়েশন ত্বকের যত্নে উপকারী। তবে যদি আপনার মুখের চামড়ায় টান ধরে সেক্ষেত্রে এক্সফোলিয়েট করা থেকে বিরত থাকতে হবে। কারণ অতিরিক্ত এক্সফোলিয়েশনের ফলে ত্বক আর্দ্রতা হারাতে পারে। পনের দিন পরপর এক্সফোলিয়েট করলেই যথেষ্ট। আর যখনই এক্সফোলিয়েট করবেন, মুখ ধোয়ার পরপরই মুখে ময়েশ্চারাইজার মেখে নিতে হবে।

ময়েশ্চারাইজার দেরিতে ব্যবহার

অনেকে ময়েশ্চারাইজার ব্যবহার করেন ঠিকই কিন্তু তা করেন দেরিতে। এরকমটা করলে ক্ষতিগ্রস্ত হবে আপনার ত্বক। তাই ত্বক যখন হালকা ভেজা থাকবে তখনই ময়েশ্চারাইজার মেখে নিন। ফলে ত্বক সম্পূর্ণ ময়েশ্চারাইজার শুষে নিতে পারবে এবং সুস্থ থাকবে।