ফার্টিলিটি বাড়ানোর জন্য কী খেতে হবে তা অনেকেই জানেন, কিন্তু কিছু খাবার আছে যেগুলো ফার্টিলিটি কমিয়ে দিতে পারে। তাই মা-বাবা হতে চাইলে সেই খাবারগুলো এড়িয়ে চলতে হবে। অনেকেই সন্তান নিতে চাচ্ছেন কিন্তু কাঙ্ক্ষিত ফল পাচ্ছেন না। এর নেপথ্যে তাদের জীবনযাপনের ধরন কিংবা খাদ্যাভ্যাসও পরোক্ষভাবে দায়ী হতে পারে। তাই এদিকে নজর দেওয়া জরুরি।

আপনি সারাদিনে কী খাচ্ছেন তা ফার্টিলিটিসহ আপনার স্বাস্থ্যের সবদিকে প্রভাব ফেলবে। তাই বুঝেশুনে খান। ফার্টিলিটি বাড়াতে চাইলে এর জন্য সহায়ক খাবারগুলো বেছে নিন। প্রয়োজনে বিশেষজ্ঞের সহায়তা নিন। সেইসঙ্গে এড়িয়ে চলুন এর জন্য ক্ষতিকর খাবারও। চলুন জেনে নেওয়া যাক এমন ৩টি খাবার সম্পর্কে, যেগুলো আপনার ফার্টিলিটিকে ক্ষতিগ্রস্ত করতে পারে-

১. ক্যাফেইন

উচ্চ ক্যাফেইনযুক্ত খাবার আপনার ফার্টিলিটি ক্ষমতা কমিয়ে দিতে পারে। যে কারণে দীর্ঘ সময় ধরে চেষ্টা করেও অনেক সময় সুফল মেলে না। সেইসঙ্গে এটি গর্ভাপাতের ঝুঁকিও বৃদ্ধি করতে পারে। তাই আপনার যতই পছন্দের হোক না কেন, কফি এবং কোকো পরিমিত খাওয়ার অভ্যাস করুন। যারা প্রতিদিন কফি খেতে পছন্দ করেন, তারা এক কাপ কিংবা খুব বেশি হলে দুই কাপ খেতে পারেন। তবে এর বেশি নয়।

২. অ্যালকোহল

অ্যালকোহল পান করা মোটেই ভালো অভ্যাস নয়। এটি নানাভাবে আপনাকে ক্ষতিগ্রস্ত করে। অত্যধিক অ্যালকোহল গ্রহণ করলে তা ফার্টিলিটি কমিয়ে দেয় এবং পিরিয়ডের সময় নানারকম সমস্যার সৃষ্টি করে। যার ফলে আপনাকে নানাভাবে ভুগতে হতে পারে। তাই সন্তান নিতে চাচ্ছেন এমন যে কারও জন্য  অ্যালকোহল গ্রহণের অভ্যাস বাদ দেওয়া জরুরি। এছাড়া সুস্থ জীবনযাপনের জন্যও এই পানীয় থেকে দূরে থাকতে হবে।

৩. অতিরিক্ত প্রাণিজ প্রোটিন

সুস্বাস্থ্যের জন্য প্রোটিন প্রয়োজন। এমনকী এটি প্রয়োজন ফার্টিলিটি বাড়াতেও। তবে তার পারিমাণ সম্পর্কে জানতে হবে। নয়তো না বুঝে খেলে তা আপনার ফার্টিলিটি ক্ষমতাকে ক্ষতিগ্রস্ত করতে পারে। তাই অতিরিক্ত প্রাণিজ প্রোটিন খাওয়া থেকে বিরত থাকুন। কারণ এটি হতে পারে আপনার ফার্টিলিটি কমে যাওয়ার কারণ। বিশেষ করে প্রক্রিয়াজাত মাংস খাওয়ার ক্ষেত্রে সতর্ক থাকবেন। 

এইচএন