বদ হজম এমন এক সমস্যা যা দেখা দিলে কোনো খাবারই ঠিকভাবে হজম হতে চায় না। ফলস্বরূপ পেট ফাঁপা, পেটে সমস্যা, কোষ্ঠকাঠিন্য, পেট কামড়ানো, অ্যাসিডিটিসহ আরও অনেক সমস্যা দেখা দিতে পারে। শরীর বঞ্চিত হয় প্রয়োজনীয় পুষ্টি থেকে। এসব কারণে কমে রোগ প্রতিরোধ ক্ষমতাও। তাই শুরুতেই সচেতন হওয়া জরুরি। বদ হজম দেখা দিলে অবহেলা না করে তা সারানোর জন্য সচেষ্ট হোন। চলুন, জেনে নেওয়া যাক বদ হজম দূর করার কিছু ঘরোয়া উপায়-

১. মৌরি চিবিয়ে খান

বদ হজম দূর করার কাজে অন্যতম সহায়ক একটি মসলা হলো মৌরি। এর মাধ্যমে সহজেই বদ হজম সারিয়ে তোলা যায়। একটি কৌটায় করে সব সময় বাড়িতে মৌরি রাখুন। যখনই হজমের কোনো সমস্যা দেখা দেবে, দুই চা চামচ মৌরি নিয়ে ভালো করে চিবিয়ে পানি পান করবেন। এর কিছুক্ষণ পরই দেখবেন হালকা লাগতে শুরু করেছে।

২. জিরা ও লেবুর রস

জিরা দিয়ে তৈরি করতে পারেন হজমের এক ধরনের টোটকা। সেজন্য আপনাকে যা করতে হবে তা হলো, শুকনো খোলায় জিরা ভালো করে ভেজে তার সঙ্গে বিট লবণ মাখিয়ে রাখতে হবে। আপনি চাইলে এর সঙ্গে মেশাতে পারেন লেবুর রসও। যেকোনো ভারী খাবার খাওয়ার পর এই জিরা এক চা চামচ খেলে বদ হজম বিদায় নেবে দ্রুতই।

৩. আমলকি শুকিয়ে খান

বদ হজম দূর করতে আরেকটি কার্যকরী উপাদান হলো শুকনো আমলকি। সেজন্য আপনাকে আমলকি পাতলা করে কেটে রোদে শুকিয়ে নিতে হবে। তার আগে কাটা আমলকিতে ভালো করে লবণ মাখিয়ে নেবেন। কয়েকদিন এভাবে শুকিয়ে নেওয়ার পর আমলকির টুকরাগুলো একটি জারে ভরে রাখুন। খাওয়ার পরে মুকসুদ্ধির মতো এটি খেতে পারেন। এতে বদ হজম কাছে ঘেঁষতে পারবে না।

৪. খালি পেটে হালকা গরম পানি পান করুন

যারা বদ হজমের সমস্যায় ভুগছেন তারা নিয়মিত সকালবেলা উঠে হালকা গরম পানি পান করবেন। সম্ভব হলে এর সঙ্গে লেবুর রস মিশিয়ে খেতে পারেন। এতে বাড়বে মেটাবলিজম এবং পাচন ক্ষমতাও। নিয়মিত এই পানি পান করলে আপনাকে আর বদ হজমের সমস্যায় ভুগতে হবে না। কারণ এটি সহজেই এই সমস্যা দূর করে দেবে।

এইচএন