করোনাভাইরাস আতঙ্কের এই সময় নিজের প্রতি যত্নশীল হওয়ার বিকল্প নেই। কারণ মহামারির দ্বিতীয় ঢেউয়ে আক্রান্ত হচ্ছেন অনেক মানুষ। এই সময়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো জরুরি। নিজের যত্ন সঠিকভাবে না নিলে অসুস্থতা বাড়তে পারে। রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হলে করোনার আক্রমণ সহজ হয়। এই সময় আস্থা রাখতে পারেন প্রাকৃতিক অ্যান্টিবায়োটিকের ওপর। এক্ষেত্রে সহায়ক হতে পারে রসুন। বিশেষজ্ঞদের মতে প্রাকৃতিক অ্যান্টিবায়োটিকের কাজ করে রসুন।

খালি পেটে রসুন খেলে তা বেশি কার্যকরী- এমনটাই জানিয়েছেন বিশেষজ্ঞরা। চিবিয়ে খেতে ইচ্ছে না হলে দুই কোয়া রসুন পানি দিয়ে গিলে খেতে পারেন। খালিপেটে রসুন খেলে তা উচ্চ রক্তচাপ এবং স্ট্রেসের মতো সমস্যা কমায়। হজমের সমস্যা বা পেটের গ্যাস দূর করতেও কার্যকরী রসুন। এটি রক্ত পরিষ্কার করে, বাড়ায় লিভারের কার্যক্ষমতা। কারও কারও ক্ষেত্রে রসুনে অ্যালার্জির সমস্যা দেখা দিতে পারে। তারা রসুন বাদ দেবেন। রসুনে অ্যান্টিঅক্সিড্যান্ট থাকায় এটি আমাদের সুস্থ রাখতে যথেষ্ট ভূমিকা রাখে। মহামারির এই সময়ে তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খেতে পারেন গার্লিক স্যুপ।

গার্লিক স্যুপ যে কারণে উপকারী

বেশিরভাগ ক্ষেত্রে রোগীর খাবারের তালিকায় স্যুপ রাখা হয়। স্যুপ এমন একটি খাবার যা সুস্বাদু, পুষ্টিকর এবং দ্রুত শক্তি জোগায়। রসুনের তৈরি স্যুপ খেলে তা স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করবে। এতে থাকা সালফার শরীর ডিটক্স করতে সাহায্য করে থাকে। পাশাপাশি প্রতিরোধ করে ব্যাকটেরিয়ার সংক্রমণও। নিয়মিত গার্লিক স্যুপ খেলে তা উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে রাখে।  

গার্লিক স্যুপ করতে যা লাগবে

রসুন- ৫ কোয়া
মাখন- ২ টেবিল চামচ
অলিভ অয়েল- ২ টেবল চামচ
পেঁয়াজ- ২টি
চিকেন স্টক বা ভেজিটেবল স্টক- সাড়ে ৪ কাপ
পার্সলে পাতা- পরিমাণমতো
ব্রেড কুচি- ৩ কাপ
ক্রিম- ১ কাপ।

যেভাবে তৈরি করবেন

প্রথমে ১৮০ ডিগ্রিতে ওভেন গরম করে নিন। এবার তাতে রসুনের কোয়া টিনের ফয়েলে ৯০ মিনিট বেক করুন। ওভেন থেকে বের করে ৫ মিনিট ঠান্ডা করে নিন। চুলায় মাঝারি আঁচে ২ টেবল চামচ অলিভ অয়েল ও মাখন গরম করে নিন। এরপর তাতে পেঁয়াজ দিয়ে মিনিট দশেক নেড়েচেড়ে নিন। বেক করা রসুন থেঁতো করে এর মধ্যে মিশিয়ে দিন। এরপর দিন পার্সলে ও স্টক। এবার ব্রেড টুকরা দিয়ে ফোটান নরম হয়ে আসা পর্যন্ত। এরপর চুলা বন্ধ করে দিন। এবার ঠান্ডা হতে দিন। ঠান্ডা হলে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার স্যুপ বোলে ঢেলে লবণ, গোল মরিচ ও ক্রিম দিয়ে পরিবেশন করুন। এই স্যুপ প্রতিদিন খেলে আলাদা কোনো অ্যান্টিবায়োটিকের প্রয়োজন হবে না।

এইচএন/এএ