মধুর উপকারিতা সম্পর্কে কিছুটা হলেও জানা আছে নিশ্চয়ই? নানা অসুখে পথ্য হিসেবে কাজ করে এই মধু। নিয়মিত মধু খেলে সুস্থ থাকা অনেকটা সহজ হয়ে যায়। মধু খাওয়া যায় নানাভাবে। গবেষণা বলছে, দারুচিনির সঙ্গে মধু মিশিয়ে খেলে তা স্বাস্থ্যের জন্য অনেক বেশি উপকারী। 

স্বাস্থ্যের নানা সমস্যার সমাধানে কাজে লাগতে পারে মধু। এর সঙ্গে দারুচিনির গুণ যুক্ত হলে তা আরও বেশি উপকারী হয়ে ওঠে। বাতের ব্যথা, নিঃশ্বাসে দুর্গন্ধ থেকে শুরু করে হৃদরোগ পর্যন্ত দূরে রাখতে পারে মধু ও দারুচিনির মিশ্রণ। চলুন তবে জেনে নেয়া যাক মধু ও দারুচিনি একসঙ্গে খেলে কী হয়-

হৃদরোগ দূরে রাখে

হৃদযন্ত্র ভালো রাখতে কাজ করে দারুচিনি ও মধুর মিশ্রণ। সেজন্য আপনাকে সকালে খালি পেটে একগ্লাস পানিতে পরিমাণমতো মধু দারুচিনির গুঁড়া মিশিয়ে পান করতে হবে। এভাবে প্রতিদিন সকালে পান করলে হৃদরোগ দূরে থাকবে অনেকটাই। এই পানীয় আমাদের রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ফলে হৃদরোগের ভয় কমে।

বাতের সমস্যা দূর করে

বিভিন্ন গবেষণায় প্রমাণিত যে, মধু ও দারুচিনি মিশ্রিত পানি পান করলে দ্রুত বাতের ব্যথা কমে। সেজন্য আপনাকে প্রথমে একগ্লাস গরম পানি নিতে হবে। এরপর তাতে মেশাতে হবে দুই টেবিল চামচ মধু ও এক টেবিল চামচ দারুচিনির গুঁড়া। এবার সেই পানীয় পান করতে হবে। এটি পান করতে হবে সকালে ঘুম থেকে উঠে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে। মাস খানেকের ভেতরেই এটি বাতের ব্যথা কমিয়ে দেবে।

মুখের দুর্গন্ধ দূর করে

মুখের দুর্গন্ধের কারণে অনেককেই অস্বস্তিকর পরিস্থিতিতে পড়তে হয়। এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে মধু ও দারুচিনি। প্রথমে হালকা গরম পানি নিয়ে তাতে মধু ও দারুচিনির গুঁড়া মেশান। এই মিশ্রণ প্রতিদিন সকালে পান করতে হবে। এটি মুখের দুর্গন্ধ দূর করতে বেশ কার্যকরী।

দ্রুত ওজন কমাতে সাহায্য করে

বাড়তি ওজন মানেই বাড়তি দুশ্চিন্তা। কারণ ওজন বাড়লে শরীরে আরও অনেক সমস্যা দেখা দিতে পারে। এই বাড়তি ওজন দূর করতে খেতে পারেন মধু ও দারুচিনি। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, দারুচিনি ও মধুর মিশ্রণ শরীরের বাড়তি চর্বি দ্রুত ঝরাতে পারে। সেজন্য প্রতিদিন সকালে একগ্লাস পানিতে মধু ও দারুচিনির গুঁড়া মিশিয়ে পান করতে হবে। ফলে ওজন কমবে দ্রুত।

চুল পড়া বন্ধ করে

চুল পড়া নিয়ে সমস্যায় ভুগে থাকেন অনেকেই। আর চুল পড়ার সমস্যা একবার শুরু হলে থামতে চায় না যেন। এই সমস্যার সমাধান করতে পারে মধু ও দারুচিনি। তবে সেজন্য আপনাকে মধু-দারুচিনি খেতে হবে না, মাথার ত্বকে ব্যবহার করতে হবে। সামান্য অলিভ অয়েলের সঙ্গে এক টেবিল চামচ মধু, এক চা চামচ দারুচিনির গুঁড়া মিশিয়ে পেস্ট তৈরি করুন। এরপর মাথার ত্বকে ব্যবহার করুন। মিনিট পনের পরে হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন। নিয়মিত এভাবে ব্যবহার করলে নতুন চুল গজাবে।

এইচএন/ এএ