লিভারের কাজ হলো ক্ষতিকর টক্সিনগুলো বের করে শরীরকে সুস্থ রাখা। লিভারের কার্যকারিতা হ্রাস পেলে ক্ষতিকর টক্সিন শরীরে জমে যায়। এতে শারীরের বিভিন্ন অঙ্গ বিকল হয়েও যেতে পারে। তাই লিভারের যত্ন নেওয়া প্রয়োজন। এ জন্য কিছু খাবার খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। 

বিশেষজ্ঞরা মনে করেন, খাদ্যাভ্যাস ও জীবনযাপনে নিয়মানুবর্তিতা না থাকলে লিভারে বিভিন্ন রোগ দেখা দেয়। লিভারের রোগ থেকে বাঁচার জন্য যে খাবারগুলো খাওয়া উচিত সেগুলো নিয়েই আজকের আয়োজন-

রসুন

নিয়মিত রসুন খেলে লিভার থেকে এক ধরনের বিশেষ এনজাইম তৈরি হয়। যেটি শরীর থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে। এতে ভালো মানের অ্যান্টিবায়োটিক, অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যান্টি-ফাঙ্গাল জাতীয় উপাদান রয়েছে। তাই লিভার সুস্থ রাখার জন্য বিশেষজ্ঞরা রসুন খাওয়ার পরামর্শ দেন। 

আঙুর ও আপেল

আঙুর ও আপেল উভয় ফলেই পেকটিন নামে এক ধরনের উপাদান থাকে। যেটি শরীর থেকে টক্সিন বের করতে ও হজমের ক্ষমতা বাড়াতে সহায়তা করে। গবেষকরা বলেন, আঙুরের রসে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। এটি লিভারকে ঠিক রাখতে সাহায্য করে।

গ্রিন টি

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, গ্রিন টি শরীরের জন্য গুরুত্বপূর্ণ। লিভার সুস্থ রাখার জন্য বিশেষজ্ঞরা গ্রিন টি খাওয়ার পরামর্শ দেন। এতে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট থাকার কারণে লিভার থেকে প্রচুর মেদ ঝরাতেও ভূমিকা রাখে। 

আখরোট

লিভারকে সুস্থ রাখার জন্য স্বাস্থ্য বিশেষজ্ঞরা আখরোট খাওয়ার পরামর্শ দিয়েছেন। কারণ এতে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও অ্যামিনো অ্যাসিড থাকে। এগুলো লিভার থেকে ক্ষতিকর টক্সিন সরাতে সহায়তা করে। 

হলুদ

বিশেষজ্ঞরা বলেন, লিভার ভালো রাখার জন্য হলুদ খাওয়ার অভ্যাস রাখতে। তবে গুঁড়া হলুদের চেয়ে কাঁচা হলুদ বেশি উপকারী। কেননা এতে থাকা কারকুমিন লিভার থেকে ক্ষতিকর টক্সিন সরিয়ে দিতে সাহায্য করে। প্রতিদিন সকালে খালি পেটে এক টুকরা কাঁচা হলুদ খেলে লিভার সুস্থ থাকে। 

এইচএকে/আরআর/এএ