দিন যত গড়াচ্ছে, মহামারি পরিস্থিতি তত ভয়াবহ রূপ নিচ্ছে। চলমান করোনা সংকটে বিশ্বব্যাপী সব বয়সের মানুষ কম-বেশি মানসিক চাপে রয়েছেন। কিন্তু সিনিয়র সিটিজেনরা একটু বেশিই মানসিক চাপ অনুভব করছেন। সম্প্রতি এক পরিসংখ্যানে জানা গেছে, করোনা পরিস্থিতির কারণে বেশিরভাগ বৃদ্ধ মানসিক চাপে রয়েছেন। তাদের মানসিক চাপমুক্ত করার তিনটি উপায় বলেছেন মনোরোগ বিশেষজ্ঞরা- 

কথা বলার সুযোগ দিন

অনেক সময় বৃদ্ধরা নিঃসঙ্গ হয়ে পড়েন। তারা কথা বলতে চান। কিন্তু তাদের কথা শোনার মতো কেউ থাকে না। সে কারণে বৃদ্ধরা অতিরিক্ত মানসিক চাপে থাকেন। চলমান করোনা পরিস্থিতিতে ঘরবন্দী হয়ে পড়ার কারণে বৃদ্ধরা আরও নিঃসঙ্গ হয়ে পড়ছেন। তাই তাদের সঙ্গে কথা বলুন। সবসময় তাদের বলার সুযোগ দিন। 

কথা শুনুন

ঘরে বৃদ্ধ মানুষ থাকলে তার কথা মনোযোগ দিয়ে শুনুন। তার সঙ্গে আড্ডা দিন। তারা যা পছন্দ করেন সে বিষয়ে তাদের সঙ্গে কথা বলুন। তারা কী বলতে চান তা ভালোভাবে শুনুন ও বোঝার চেষ্টা করুন। মনে রাখবেন, বৃদ্ধরা সহজেই ভেঙে পড়েন। তাই কোনোভাবে তাদের নিঃসঙ্গ অবস্থায় রাখবেন না। 

সাহায্য করুন

তাদের প্রয়োজনীয় কাজে সাহায্য করুন। সেটি যতই ছোট কাজ হোক না কেন। তাদের এ কথা বোঝান যে আপনি সবসময় তাদের পাশে রয়েছেন। এভাবে ছোটখাটো কাজে তাদের সহযোগিতা করলে বৃদ্ধরা নিজেদের নিঃসঙ্গ ভাববেন না। তবে খেয়াল রাখবেন, আপনার কোনো আচরণের কারণে তারা কষ্ট পাচ্ছেন কি না। কেননা বৃদ্ধরা অনেক সময় ছোটখাটো কারণে মানসিক চাপ অনুভব করেন। 

এইচএকে/আরআর/এএ