ফল খাওয়ার উপকারিতা অনেক

ফল খাওয়ার উপকারিতা নিয়ে কোনো সন্দেহ নেই। তবে কোন সময় ফল খেলে বেশি উপকার মিলবে এবং কোন সময়ে ফল খাওয়া উপকারী নয় সে সম্পর্কে অনেকেই জানতে চান। খালি পেটে ফল খাওয়া যাবে কি-না তা নিয়ে নানাজনের নানা ভাবনা। অনেকেই মনে করেন, সকালে খালি পেটে ফল খেলে তা উপকারের বদলে অপকার ডেকে আনে। এই কথার ভিত্তি কতটুকু? সত্যিই কি সকালে ফল খেলে শরীরের ক্ষতি হয়? সকালের নাস্তায় ফল খেলে কী হয়, চলুন জেনে নেয়া যাক-

আমাদের ঘুমের সময় বিশ্রাম নেয় আমাদের শরীর ও মস্তিষ্ক। আমরা যখন জেগে উঠি তখন ব্লাড সেল এবং মস্তিষ্ককে পুনরায় সক্রিয় করার জন্য প্রাকৃতিক শর্করার প্রয়োজন হয়। মূলত এ কারণেই বিশেষজ্ঞরা খালি পেটে ফল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। সকালে খালি পেটে ফল খেলে তা আমাদের শরীরে প্রয়োজনীয় চিনির চাহিদা পূরণ করে। ফলে আশঙ্কা কমে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধির, পাশাপাশি দূরে থাকে ডায়াবেটিস।

প্রতিদিন সকালে খালি পেটে ফল খেলে তা উচ্চ রক্তচাপ এবং খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমায়। কারণ সকালে ফল খেলে আমাদের শরীর প্রয়োজনীয় অ্যান্টি অক্সিডেন্ট, মিনারেল ও ভিটামিন পায়। ফল খেলে হার্ট সুস্থ থাকে তাই নিয়মিত সকালের নাস্তায় ফল খাওয়ার অভ্যাস করুন।

ভিটামিন সি আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় একটি উপাদান। এই ভিটামিন অন্যান্য খাবারে থাকা পুষ্টিকর উপাদান শোষণ করতে সহায়তা করে। সকালের খাবার খাওয়ার মিনিট বিশেক আগে ভিটামিন সি যুক্ত ফল খাওয়ার অভ্যাস করুন। এতে আমাদের শরীর অধিক মাত্রায় পুষ্টি গ্রহণ করতে পারবে এবং পুষ্টির ঘাটতি দূর হবে। কমবে অ্যানিমিয়ার আশঙ্কাও।

অনেকে মনে করেন সকালে খালি পেটে ফল খেলে তা অ্যাসিডিটির কারণ হতে পারে। এটি পুরোপুরি সঠিক নয়। গবেষণা বলছে উল্টো কথা। গবেষণায় দেখা গেছে যে, ফল খেলে শরীরে অ্যালকেলাইন এবং এসিডের ভারসাম্য ঠিক হয়। যে কারণে এসিডিটি হওয়ার ভয় থাকে না।

আপনি যদি ওজন নিয়ে চিন্তিত থাকেন তবে আপনার জন্য কার্যকরী উপায় হতে পারে সকালের নাস্তায় ফল খাওয়া। কারণ সকালের নাস্তায় ফল খেলে তা আপনার শরীরের বিষাক্ত উপাদানগুলো বের করে দিতে সাহায্য করবে। যে কারণে ত্বরান্বিত হবে আপনার ওজন কমানোর প্রক্রিয়া। ফল খেলে দীর্ঘ সময় পেট ভরা থাকে যে কারণে বারবার ক্ষুধা লাগে না। আর খাবার যত কম খাবেন ওজন তত দ্রুত কমবে।

এইচএন/এইচকে