বাঙালির খাবারের পাতে বাড়তি স্বাদ যোগ করে ইলিশ। ইলিশ ভাজা, ইলিশ দোপেঁয়াজা, ইলিশের ঝোল কিংবা ইলিশ ভাপা- যেকোনো পদই জিভে জল আনার মতো। বাঙালি ভোজনরসিকের পাতে গরম ভাত আর ইলিশের যেকোনো পদ হলে যেন আর কিছুই লাগে না! আজ চলুন জেনে নেওয়া যাক কলাপাতায় ইলিশ ভাপা তৈরির সহজ রেসিপি-

তৈরি করতে যা লাগবে

ইলিশ- ৪ টুকরা
হলুদ- ১ চা চামচ
নারিকেল কুচি- ১/২ কাপ
কাঁচা মরিচ- ৮টি
টকদই- ৫০ গ্রাম
খাঁটি সরিষার তেল- ১/২ কাপ
আস্ত সরিষা- ১/২ কাপ
লবণ- স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

আস্ত সরিষার সঙ্গে কাঁচা মরিচ ও অল্প পানি দিয়ে ব্লেন্ড করে নিন। এবার এতে হলুদ, লবণ, চিনি ও নারিকেল কুঁচি দিয়ে দিয়ে আরেকবার ব্লেন্ড করে নিন। ব্লেন্ডার না থাকলে পাটায় বেটে নিতে পারেন। এরপর এতে টকদই ও সরিষার তেল দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এবার মাছের টুকরাগুলোর গায়ে সরিষার এই মিশ্রণ ভালোভাবে লাগিয়ে নিন। মিনিট পনেরো মেরিনেট হতে দিন।

এবার পরিষ্কার কলাপাতা নিয়ে দুই ভাগ করে কেটে নিন। চুলায় অল্প আঁচে একটি তাওয়া নিয়ে তার উপর পাতাগুলো অল্প গরম করে নিন। এতে করে পাতা ভেঙে বা ফেটে যাওয়ার ভয় থাকবে না। এবার একটি পাতার টুকরা নিয়ে তাতে সরিষার মিশ্রণ দিন। এরপর তার উপর দিন মাছের টুকরা। মাছের উপর আরেক পরত সরিষার মিশ্রণ দিন। চাইলে এর উপর কাঁচা মরিচ দিতে পারেন। এবার পাতাটি দিয়ে মাছের টুকরাটি ভালোভাবে মুড়িয়ে নিন। এরপর সুতা দিয়ে ভালোভাবে আটকে দিন। এভাবে সবগুলো মাছের টুকরা তৈরি করে নিন। 

একটি তাওয়ায় সামান্য তেল গরম করে নিন। এরপর দুটি পাতুরি নিয়ে খুব অল্প আঁচে সেদ্ধ করুন ৫-৬ মিনিট। এরপর উল্টে দিয়ে একইভাবে অন্যপাশও সেদ্ধ করে নিন। এরপর তুলে নিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন কলাপাতায় ইলিশ ভাপা। 

এইচএন/এএ