শীতের সময় শরীরের নানা স্থানের মতো মাথার ত্বকেও দেখা দেয় নানা সমস্যা। বিশেষ করে চুলকানি কিংবা র‌্যাশ দেখা দিতে পারে। কারণ এ সময়ে শরীরের অন্যান্য অংশের মতো মাথার ত্বকও শুষ্ক হয়ে যায়। সেখান থেকে দেখা দেয় মাথার ত্বকে চুলকানি।

স্ক্যাল্পে চুলকানি দেখা দিলে তা নিয়ে পড়তে হয় অস্বস্তিকর পরিস্থিতিতে। সেইসঙ্গে চুল পড়া, চুল রুক্ষ হয়ে যাওয়া ইত্যাদি সমস্যা তো রয়েছেই। কিছু তেল রয়েছে যেগুলোর ব্যবহারে মাথার ত্বকের চুলকানি দূর হয়। চলুন জেনে নেয়া যাক শীতে মাথায় চুলকানির সমস্যা হলে তা কীভাবে দূর করবেন-

নারিকেল তেলের ব্যবহার

চুলের যত্নে নারিকেল তেলের ব্যবহার দীর্ঘদিনের। উপকারী এই তেল আমাদের মাথার ত্বক ভালো রাখতে সাহায্য করে। মূলত আমাদের মাথার ত্বক শুষ্ক হয়ে গেলে চুলকানি দেখা দেয়। তাই এই সমস্যা থেকে বাঁচতে ব্যবহার করতে পারেন নারিকেল তেল। দুই চা চামচ নারিকেল তেল একটি বাটিতে নিয়ে গরম করতে হবে। এরপর তেল উষ্ণ গরম অবস্থায় মাথায় মাসাজ করতে হবে। এভাবে সারারাত রেখে সকালে কোমল কোনো শ্যাম্পু দিয়ে ধুয়ে নিতে হবে। সপ্তাহে দু’বার এভাবে ব্যবহার করলে মাথার ত্বকের চুলকানি অনেকটাই কমে যাবে।

টি ট্রি অয়েলে ব্যবহার করবেন যে কারণে

চুলের যত্নে আরেকটি উপকারী তেল হলো টি ট্রি অয়েল। এই তেল আমাদের মাথার ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য সমৃদ্ধ এই তেল মাথার ত্বকে সংক্রমণ প্রতিরোধে সাহায্য করে। এজন্য খুব বেশি তেল প্রয়োজন হবে না। কয়েক ফোটা তেল লাগিয়ে তা মাথার ত্বকে মিনিট পাঁচেক মাসাজ করুন। এভাবে ঘণ্টা দুই রেখে দিয়ে শ্যাম্পু করে নিন। নিয়মিত টি ট্রি অয়েল ব্যবহার করলে উপকার পাবেন।

অলিভ অয়েলের উপকারিতা

অলিভ অয়েলের উপকারিতা সম্পর্কে কম-বেশি জানা আছে নিশ্চয়ই। আমাদের ত্বকের যত্নে এই তেল উপকারী। পাশাপাশি চুল ভালো রাখতেও সাহায্য করে। অলিভ অয়েল মাথার ত্বকের আর্দ্রতা ধরে রাখে। দুই চামচ অলিভ অয়েল হালকা গরম করে নিয়ে তা মাথার ত্বকে ও চুলের গোড়ায় ভালোভাবে ম্যাসাজ করতে হবে। এভাবে সারারাত রেখে সকালে কোমল কোনো শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে অন্তত দু’বার এভাবে ব্যবহার করলে কমবে মাথার ত্বকের চুলকানির সমস্যা। চুল উজ্জ্বলও সুন্দর হবে।

চুল সুন্দর করবে পেপারমিন্ট অয়েল

পেপারমেন্ট অয়েলের কাজ হলো ত্বক শীতল রাখা। তাই মাথার ত্বকে নিয়মিত পেপারমেন্ট অয়েল ব্যবহার করলে তা মাথা ঠান্ডা রাখতে সাহায্য করে। পাশাপাশি ধরে রাখে আর্দ্রতাও। প্রথমে আধা চা-চামচ পেপারমিন্ট অয়েল নিন। এবার তার সঙ্গে মেশান দেড় চা চামচ নারিকেল তেল বা অলিভ অয়েল। পরিষ্কার তুলোর সাহায্যে পুরো স্ক্যাল্পে তেলের মিশ্রণটি লাগিয়ে নিন। এভাবে সপ্তাহে দু’বার ব্যবহার করলে উপকার পাবেন।

আর্গান অয়েলের ব্যবহার

চুল ও স্ক্যাল্প ভালো রাখতে সাহায্য করে আর্গান অয়েল। প্রথমে সামান্য আর্গান অয়েল ‍নিয়ে মাথার ত্বকে ভালোভাবে ম্যাসাজ করে নিন। এমনভাবে ব্যবহার করুন যেন পুরো চুলের গোড়ায় ভালোভাবে লাগে। এরপর সারারাত এভাবে রেখে দিন। সকালে উঠে ভালোভাবে শ্যাম্পু করে নিন। এভাবে সপ্তাহে একবার ব্যবহার করলে দূর হবে মাথায় চুলকানির সমস্যা।

এইচএন/এএ