রিমপা সাহা ও রূপা সাহা

দুই বোন রূপা সাহা ও রিমপা সাহার উদ্যোগ “শুদ্ধতা”। একজন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করেছেন। অন্যজন ফ্যাশন ডিজাইনার।

ক্রিয়েটিভ কিছু করতে এবং নিজের স্বাধীনতা নিয়ে কাজ করতে চেয়েছিলেন রূপা সাহা। নিজের একটা প্রতিষ্ঠান গড়ে তোলার ইচ্ছা ছিল ছাত্রী থাকা অবস্থায়। তার সেই উদ্যোগের গল্প জানাচ্ছেন রিয়াজুর রহমান রায়হান।  

শুরুর গল্প

আসলে ব্যবসায়ের আইডিয়াটা যখন চিন্তায় এলো তখন থেকেই কিভাবে কি করা যায় আমরা দুই বোন মিলে আলাপ-আলোচনা এবং সেই সাথে কিছু পড়াশোনা ও এই ব্যবসা যারা করছেন তাদের অনেক গুরুত্বপূর্ণ টিপস, তথ্যগুলো পড়লাম ও বোঝার চেষ্টা করলাম। এরপর আমরা নিজেরা আমাদের ব্যবসায়ের একটি পোর্টফোলিও তৈরি করলাম। 

প্রতিবন্ধকতা

আসলে যে কোন কিছু করতে গেলে ভালো-মন্দ দিক থাকে। অনেকে বলত, অনলাইনে ব্যবসায় চলবে তো? কতজনই তো করে, টিকতে পারে কয়জন? এমন কিছু কথা শুনতে হয়েছে। কিন্তু আমরা সবসময় মনোবলকে শক্ত রেখেছি এবং কিভাবে একটু ভিন্ন ধাচের আধুনিকতার আউটফিট গুলো তৈরি করা যায় এবং সেটাই এখন পর্যন্ত চেষ্টা করছি। তবে আমাদের সবচেয়ে বড় পাওয়া পরিবারের সাপোর্ট।

এগিয়ে যাওয়ার গল্প

যেহেতু আমরা সিদ্ধান্ত নিলাম নিজেরাই ফেব্রিক কেনা থেকে শুরু করে ডিজাইন, টেইলরিং নিজেরাই করবো। তো আমাদের মূলধন নিয়ে কাজ শুরু করে দিলাম। সেই সঙ্গে আমাদের ফেসবুক পেইজটাকেও সব সময় অ্যাকটিভ রাখার চেষ্টা করলাম। আস্তে আস্তে আমাদের ড্রেস গুলো পেইজে আপলোড করা শুরু করলাম। তো দেখলাম অল্প অল্প লাইক ও কমেন্ট আসা শুরু করল এবং অল্প কিছু ড্রেস বিক্রিও হলো। তো রেসপন্স আছে মোটামুটি মনে হলো। আর এভাবে মনের জোরে সামনে আগাতে থাকলাম। এখন বাংলাদেশ জুড়ে আমাদের প্রোডাক্ট গুলো ডেলিভারি দিতে পারছি। এটা আমাদের বড় চ্যালেঞ্জ ছিল। 

যেমন চলছে

বর্তমানে আমাদের একটা আইডেন্টি তৈরি করতে পেরেছি বলে মনে হয় এবং আমরা প্রোডাক্ট গুলো সারা বাংলাদেশে ডেলিভারি দিতে পারছি, এটা আমাদের জন্য অনেক বড় পাওয়া। তবে করোনার কারণে সবাই একটু ভেবে চিন্তে ব্যবসায় করছে। আমরাও করছি, তবে আমাদের ভালো ব্যবসায় চলছে অনলাইন প্লাটফর্মের জন্য।

প্রচারণা

আমাদের পেইজটাকে নিয়মিত আপডেট করছি এবং ডিজিটাল মার্কেটিং করছি। আমাদের শুদ্ধতা নামে একটি ফেসবুক গ্রুপ আছে। আমরা ক্রেতাদের কাছ থেকে মতামত নিচ্ছি। তা বাস্তবায়নের চেষ্টা করছি।

ভবিষ্যত পরিকল্পনা

আগামীতে ফেসবুকের পাশাপাশি ওয়েবসাইট খোলার ইচ্ছা আছে। আমাদের ইচ্ছা আছে শুদ্ধতার পণ্য বাংলাদেশকে ছাপিয়ে বিশ্বের সকল প্রান্তে একদিন পৌঁছে যাবে। 

নতুনদের জন্য

নতুন যারা এই ব্যবসায় আসতে চায় তাদের আমি প্রথমেই বলবো নিজের লক্ষ্য স্থির করা এবং নিজের কাজকে কিভাবে অনন্য রাখা যায় এবং গুণগত মান নিশ্চিত করা যায় সেটার উপর জোর দেওয়া ।

এএ