করোনা সংক্রমণের ভয়াবহতা সম্পর্কে এখন সবারই জানা। এটি শুধু আমাদের রেসপিরেটরি সিস্টেমকেই আঘাত করে না, সেইসঙ্গে ক্ষতিগ্রস্ত করতে পারে শরীরের অন্যান্য অংশকেও। মরণঘাতি এই মহামারির দ্বিতীয় ঢেউয়ে এমনটাই দেখা গেছে। করোনা সংক্রমণের পর তা বেশিরভাগ ক্ষেত্রে প্রভাব ফেলছে আমাদের পাচনতন্ত্রে। 

করোনা থেকে মুক্ত হওয়ার পরও যেসব সমস্যা থেকে যাচ্ছে তার মধ্যে অন্যতম হলো হজমে সমস্যা। এটি দেখা দিচ্ছে অনেকের ক্ষেত্রেই। ব্লোটিং, অ্যাসিডিটি, অ্যাসিড রিফ্লাক্স, কোষ্ঠকাঠিন্য ও ইরিটেবল বাওয়েল সিন্ড্রোম বা আইবিএস এর মতো সমস্যাও দেখা দিচ্ছে করোনা থেকে মুক্তির পর। 

করোনায় আক্রান্ত হলে হজমপ্রক্রিয়ার দিকে বিশেষ নজর রাখার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। তাদের মতে, করোনায় আক্রান্ত হলে গ্যাস্ট্রোইন্টেসটিনাল ট্র্যাক্টে কার্যকারিতায় সমস্যা হচ্ছে। সেইসঙ্গে লিভার, অগ্নাশয় এবং গল ব্লাডারেও প্রভাব পড়ছে। ফলে এই অঙ্গগুলো সঠিকভাবে কাজ করতে পারছে না। এর ফল মারাত্মক হতে পারে।

করোনা থেকে মুক্ত হওয়ার যদি এই উপসর্গগুলো দেখা দেয় তবে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেবেন-

* অ্যাসিড রিফ্লাক্স,

* খাবার ইচ্ছা কমে যাওয়া বা বেড়ে যাওয়া,

* পেটের উপরের অংশে ব্যথা,

* কোষ্ঠকাঠিন্য,

* ডায়েরিয়া,

* বমি,

* জিআই রক্তক্ষরণ,

* অন্ত্রে প্রদ্রাহ।

জিআই ট্র্যাক্টের উপসর্গ প্রকট হয় কারণ, এই সংক্রমণের কারণে টিস্যু ক্ষতিগ্রস্ত হয়। সেজন্য যন্ত্রণা হয়। বমিবমি ভাব থাকে। এমনকী ডায়রিয়াও হয়। গবেষণায় দেখা গেছে, করোনাভাইরাস জিআই ট্র্যাক্টে প্রবেশ করলে তা পেটের মাইক্রোবায়োটিয়া পরিবর্তন করে দিতে পারে। স্নায়ুতেও প্রভাব ফেলতে পারে।

যেসব বিষয়ে সতর্ক থাকবেন

* ইমিউন বুস্টার কোনো ওষুধ খেলে তা বাদ দিতে হবে।

* ডায়েটের দিকে নজর রাখতে হবে। ভারী সব খাবার এড়িয়ে চলবেন। হালকা ধরনের খাবার খাবেন।

* ফাস্টফুড জাতীয় খাবার বাদ দেবেন। কোনো খাবারই অতিরিক্ত খাবেন না।

* শরীর সক্রিয় রাখবেন। প্রতিদিন শরীরচর্চা করবেন।

সঠিক খাবার খান

করোনা থেকে মুক্ত হলেই যে পুরোপুরি সুস্থ, তা কিন্তু নয়। বরং আরও অনেক সমস্যা লেগে থাকতে পারে। এসময় হজমপ্রক্রিয়া ভালো রাখতে খাবারে যোগ করুন প্রিবায়োটিক এবং প্রোবায়োটিক। প্রোবায়োটিক হলো ভালো ব্যাকটেরিয়া। এটি পেট ভালো রাখে। টক দই, পান্তা ভাত ইত্যাদি খেতে পারেন। প্রিবায়োটিক বলা হয় জটিল কার্বোহাইড্রেটকে। এটি পেটে ভালো ব্যাকটেরিয়া তৈরি করতে সাহায্য করে। ফল, ওটস এবং সবজিতে থাকে প্রিবায়োটিক।

করোনা থেকে মুক্তির পর খেয়াল রাখতে হবে পানি পানের প্রতি। প্রতিদিন অন্তত ২-৩ লিটার পানি পান করবেন। এটি হজমপ্রক্রিয়া ভালো রাখতে সাহায্য করবে। বিভিন্ন ধরনের বাদাম, আমন্ড, চিয়া সিড, ফ্ল্যাক্স সিড ও অন্যান্য সামুদ্রিক খাবার খেতে পারেন। ডায়েটে রাখুন জিংক ও প্রোটিনজাতীয় খাবার। এসময় ডায়েটে প্রোটিন রাখা সবচেয়ে জরুরি। দুধ, ডিম, মাছ, মুরগির মাংস, ডাল, সয়াবিন ইত্যাদি নিয়মিত খান। 

এইচএন/এএ