বাজারে পাওয়া যাচ্ছে পাকা তাল। মিষ্টি স্বাদের তাল দিয়ে তৈরি করা যায় অনেক ধরনের মজাদার খাবার। তাল দিয়ে তৈরি বিভিন্ন পিঠা খাওয়ার প্রচলন বেশ পুরোনো। তালের বড়া, তালের রুটি, তালের কেক কিংবা পুডিং ছাড়াও তৈরি করা যায় আরও অনেক খাবার। আজ চলুন জেনে নেওয়া যাক তালের কোণ পিঠা তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

আতপ চালের গুঁড়া- দেড় কাপ

সুজি- আধা কাপ

ঘন তালের রস- এক কাপ

বেকিং পাউডার- এক টেবিল চামচ

ইস্ট- দেড় টেবিল চামচ (এক কাপ হালকা গরম দুধে গুলে কিছুক্ষণ রেখে দিতে হবে। ইস্ট ফুলে উঠলে এরপর তা মেশাবেন)

লবণ- সামান্য

এক থেকে দেড় কাপ

নারিকেল কোরানো- এক কাপ

ডিম- ২টি

চিনি- এক কাপ

কাঁঠালপাতা বা অ্যালুমিনিয়াম ফয়েল।

যেভাবে তৈরি করবেন

প্রথমে একটি পাত্রে চালের গুঁড়া, বেকিং পাউডার, সুজি, এক চিমটি লবণ ও চিনি মিশিয়ে নিন। এরপর তাতে ডিম ও ইস্ট ঢেলে দিন। এবার তার সঙ্গে মেশান তালের কাঁথ। এবার তৈরি পিঠার খামির। খামিরটি খানিক গরম জায়গায় পাঁচ-ছয় ঘণ্টা রেখে দিন। এতে খামির অনেকটাই ফুলে উঠবে।

কাঁঠাল পাতা হলে পানের খিলির মতো করে নিন। ফয়েল পেপার হলে কোণ আইস্ক্রিমের আকারে তৈরি করে রাখুন। এরপর চুলায় স্টিম করার পাত্রে করে পানি বসান। পাত্রটি এমন হবে যেন তাতে ৩ থেকে ৪টি চায়ের কাপ বসানোর মতো জায়গা থাকে। এই পর্যায়ে খামিরের সঙ্গে কোড়ানো নারিকেলটুকু মিশিয়ে দিন। একটি চামচের সাহায্যে কোণে তালের খামির ভরে নিন। এর উপরে সামান্য নারিকেল ছিটিয়ে দিতে পারেন।

এবার প্রতিটি কাপে ২টি করে কোণ রেখে সোজা করে স্টেইনারে বসিয়ে দিন। এভাবে বাকিগুলোও স্টিমে বসাতে হবে। সবগুলো বসানো হয়ে গেলে একটি ঢাকনা দিন ৫-৬ মিনিট ভাঁপে রাখুন। এরপর ঢাকনা সরিয়ে দেখুন পিঠা হয়েছে কি না। যদি দেখেন যে খানিকটা ফুলে ও ফেটে গেছে তাহলে বুঝবেন পিঠা হয়ে গেছে। নামিয়ে নিয়ে পরিবেশন করুন সুস্বাদু তালের কোণ পিঠা।

এইচএন/এএ