ডায়াবেটিসে আক্রান্ত হলে সবচেয়ে বেশি সচেতন হতে হয় খাবারের বিষয়ে। কারণ অনেক খাবার রয়েছে যেগুলো আমাদের রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দিতে পারে। ফল আমাদের শরীরের জন্য উপকারী হলেও কিছু ফল বাড়িয়ে দিতে পারে রক্তে শর্করার মাত্রা। এই তালিকায় রয়েছে লিচু, কলা, আমের মতো ফল। ডায়াবেটিসর রোগীদের এই ফলগুলো এড়িয়ে যেতে বলা হয়, খেলেও পরিমিত মাত্রায় খেতে পরামর্শ দেওয়া হয়।

তবে অনেক ফল রয়েছে যেগুলো ডায়াবেটিস রোগীর জন্য বিশেষ উপকারী।আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, কয়েকটি ফলে ভিটামিন এবং ফাইবার রয়েছে, যা টাইপ টু ডায়াবেটিস দূরে রাখতে সহায়তা করে। চলুন জেনে নেওয়া যাক কোন ফলগুলো ডায়াবেটিস রোগীদের খেতে কোনো বাধা নেই-

ডায়াবেটিস দূরে রাখে নাশপাতি

নাশপতির কোনো গুণ নেই- এমনটাই ধারণা অনেকের। এটি মোটেও সঠিক নয়। বরং নাশপতির রয়েছে অনেক গুণ। এতে আছে প্রচুর ফাইবার, যা ডায়াবেটিস রোগীদের জন্য বিশেষ উপকারী। তাই ডায়াবেটিসে আক্রান্ত হলেও নিশ্চিন্তে খেতে পারবেন এই ফল। নিয়মিত নাশপাতি খেলে দূর হবে হজমের সমস্যাও।

আপেল কেন খাবেন

আপেল এমন একটি ফল যা সারাবছরই কিনতে পাওয়া যায়। আপেল কতটা উপকারী সে সম্পর্কে কম-বেশি সবারই জানা। আপেলে আছে প্রচুর ফাইবার। একটি আস্ত আপেল খেয়ে নিলে তা দীর্ঘ সময় পেট ভরিয়ে রাখে। ফাইবার ছাড়াও এতে আছে প্রচুর ভিটামিন সি। ডায়াবেটিস রোগীরা এই ফল নিয়মিত খেলে উপকার পাবেন। 

উপকারী ফল কিউই

বিদেশি এই ফল আমাদের দেশেও কিনতে পাওয়া যায়। খেতে খুব বেশি সুস্বাদু না হলেও এটি উপকারী একটি ফল। এতে আছে পর্যাপ্ত পটাশিয়াম এবং ভিটামিন সি। ডায়াবেটিসে আক্রান্ত হলেও নিয়মিত এই ফল খাওয়া যাবে। এতে ডায়াবেটিস রোগীরা উপকার পাবেন।

পিচ ফল ডায়াবেটিসে উপকারী

ডায়াবেটিস রোগীর জন্য আরেকটি উপকারী ফল হলো পিচ। এটি বিভিন্ন ফলের দোকান ও সুপার শপে কিনতে পাবেন। আপেল কিংবা নাশপাতির মতো পিচ ফলেও আছে প্রচুর ফাইবার। এটি আমাদের শরীরের বিপাক হার বাড়াতে সাহায্য করে। পাশাপাশি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণেও কাজ করে। 

জাম ও অন্যান্য বেরি

বেরি জাতীয় সব ধরনের ফল ডায়াবেটিসের রোগীর জন্য উপকারী। আমাদের দেশে জাম সহজলভ্য। এ ধরনের ফলে থাকে প্রচুর অ্যান্টিঅক্সিড্যান্ট। যা শরীরের পক্ষে খুব ভালো। তাজা বেরি কিনতে না পাওয়া গেলে ড্রাই ফ্রুট হিসেবেও খেতে পারেন এই ফল। এটি ডায়াবেটিস রোগীরা নিশ্চিন্তে খেতে পারেন।

এইচএন/এএ