নখ শুধু কি আমাদের সৌন্দর্য বাড়াতে কাজ করে? এর কিন্তু আছে আরও অনেক কাজ। যেমন ধরুন, আপনার শরীর কতটা সুস্থ আছে তা বোঝা যাবে নখের দিকে তাকালেই। আরও আগে, যখন টেস্ট করা আজকের দিনের মতো সহজ ছিল না, তখন চিকিৎসকেরা রোগীর শরীরের বিভিন্ন অংশ দেখে রোগ নির্ণয় করতেন। এখন অনেক রকম টেস্ট করা যায় চাইলেই, ফলে শরীরের দিকে খুব একটা খেয়াল করে দেখার সময় থাকে না কারও।

সহজে বুঝতে পারার এই ডায়াগোনেসিস কিন্তু এখনও প্রাসাঙ্গিক। বিশেষ করে, নখের দিকে তাকালে বোঝা যাবে শারীরিক অবস্থা। নখের রং দেখে বুঝতে পারবেন আপনার শরীর কতটা সুস্থ আছে। চিকিৎসাবিজ্ঞান সম্পর্কে খুব বেশি জ্ঞান না থাকলেও আপনি নখের রং দেখে অনেকটা আঁচ করতে পারবেন শারীরিক অবস্থা। তবে কোনোভাবেই এর প্রেক্ষিতে নিজে নিজে ওষুধ খেতে যাবেন না। যেকোনো ওষুধ খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ জেনে নেবেন। চলুন জেনে নেওয়া যাক নখ দেখে শারীরিক অবস্থা বোঝার উপায়-

হলদে নখ

অনেকের নখের রং হলুদ থাকে। এটি হতে পারে ছত্রাক-সংক্রমণ, নেলপালিশের অতিরিক্ত ব্যবহার, সোরিয়াসিস কিংবা অতিরিক্ত ধূমপানের কারণে। যদি আপনার নখের রং হলুদ হয় এবং এর সঙ্গে ব্যথাবোধ করেন তবে বুঝবেন ছত্রাক সংক্রমণের কারণে এমনটা হয়েছে। আবার অনেক সময়  ওষুধের পার্শ্ব-প্রতিক্রিয়া বা সোরিয়াসিস থেকেও হতে পারে এই সমস্যা। তাই নখের রং হলুদ হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

নখে সাদা দাগ

নখে সাদা দাগের সমস্যা দেখা দিতে পারে অনেকের। আঞ্চলিক ভাষায় একে ‘নখে ফুল ফোটা’ও বলা হয়ে থাকে। এটি অনেক সময় অতিরিক্ত ম্যানিকিওরের কারণে হতে পারে, আঘাত লাগলেও নখে সাদা দাগের সমস্যা দেখা দিতে পারে। অনেক সময় এই দাগ নিজ থেকেই মিলিয়ে যায়। তবে সমস্যা বোধ করলে ডার্মাটোলজিস্টের পরামর্শ নেওয়াই জরুরি। 

নখ ভেঙে গেলে

আপনার নখ ‍কি একটু বড় হতে না হতেই ভেঙে যায়? এটি হতে পারে বারবার হাত ধোওয়ার অভ্যাস থাকলে। কারণ তখন নখ নরম হতে থাকে। ফলে ভেঙে যায় সহজেই। তবে এটি হতে পারে শারীরিক অসুস্থতার লক্ষণ। অনেক সময় নখ ভেঙে যাওয়ার সমস্যা হতে পারে ভিটামিন এ-র অভাবে। তাই নখ শক্ত রাখার জন্য ভিটামিন সি খেতে হবে নিয়মিত। 

কালচে দাগ

সাধারণত যারা শ্যামবর্ণের, তাদের ক্ষেত্রে নখে লম্বলম্বি কালচে দাগের এই সমস্যা দেখা দিতে পারে। এ ধরনের দাগ দেখা দিলে সতর্ক হতে হবে। কারণ এই দাগ দীর্ঘস্থায়ী হলে কিংবা নতুন করে দাগ সৃষ্টি হলে তা হতে পারে ম্যালিগন্যান্ট মেলোনোমা নামের এক ধরনের ত্বকের ক্যান্সার। তাই এ ধরনের দাগ দেখতে পেলে চিকিৎসকের পরামর্শ নিন।

নখের গোড়ায় সাদা দাগ

নখের গোড়ায় অর্ধেকটা চাঁদের মতো সাদা দাগ খুবই পরিচিত একটি সমস্যা। অবশ্য এটি অনেকের কাছে সমস্যাই মনে হয় না। তবে এই সমস্যা হতে পারে স্ট্রেস, ডায়াবেটিস, থাইরয়েডের সমস্যা, হরমোনের পরিবর্তন ইত্যাদি কারণে। মাঝে মাঝে শক্ত নেল বাফার দিয়ে হাল্কা ঘষে নিলে উপকার পাবেন। তবে সবার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

ক্ষয়াটে নখ

আপনার নখের উপরে এক ফোঁটা পানি রাখুন। যদি নখ তা শুষে নেয় তবে বুঝতে হবে এটি স্পুন নেল বা ক্ষয়াটে নখ। পর্যাপ্ত রক্ত সঞ্চালন এবং আয়রনের অভাবে নতুন নখ তৈরি হতে পারে না। এর ফলে ধীরে ধীরে ক্ষয়ে যেতে থাকে। এছাড়াও এটি হতে পারে হাইপো-থাইরয়েডিসম বা হৃদরোগের উৎস। তাই এ ধরনের লক্ষণ দেখা দিলে একদমই অবহেলা করবেন না।  

এইচএন/এএ