ঘরের ভেতরে ভ্যাপসা গন্ধ থাকলে কেমন দম বন্ধ করা অনুভূতি লাগে। সারাদিন পর ক্লান্তি কাটাতে ঘরে ফেরে সবাই। কিন্তু ঘরের ভেতরটা সতেজ না থাকলে ক্লান্তি আরও জেঁকে বসে যেন। ঘরের ভেতরে সুগন্ধ ধরে রাখতে বাজারে নানা ধরনের এয়ার ফ্রেশনার কিনতে পাওয়া যায়। সেগুলোর দামও কিন্তু কম নয়। সেগুলো কেমিক্যালযুক্ত বলে সব সময় উপকারী নাও হতে পারে। তবে আপনি যদি চান, ঘরে বসেই তৈরি করতে পারেন এয়ার ফ্রেশনার। চলুন জেনে নেওয়া যাক দুই ধরনের এয়ার ফ্রেশনার তৈরির উপায়-

গোলাপের সৌরভ এয়ার ফ্রেশনার

তৈরি করতে যা লাগবে

শুকনো গোলাপের পাপড়ি

এলাচ দানা

শুকনো রোজমেরি

শুকনো মশলা

আপনার পছন্দমতো যেকোনো এসেনশিয়াল অয়েল। 

যেভাবে তৈরি করবেন

গোলাপের পাপড়িগুলো একটি বাটিতে ঢেলে নিন। এবার তার সঙ্গে এলাচের দানা, শুকনো মশলা যেমন স্টার অ্যানাইস, দারুচিনি ইত্যাদি মেশান। সবশেষে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে দিন। ভালো করে মিশিয়ে নেবেন। আপনার রুম ফ্রেশনার তৈরি। ঘর সতেজ রাখতে ব্যবহার করতে পারেন এই ঘরোয়া এয়ার ফ্রেশনার।

এসেনশিয়াল অয়েলের এয়ার ফ্রেশনার

তৈরি করতে যা লাগবে

২ কাপ পানি

২০-৩০ ফোঁটা এসেনশিয়াল অয়েল

২ টেবিল চামচ বেকিং সোডা

স্প্রে বোতল।

যেভাবে তৈরি করবেন

একটি পাত্রে আপনার পছন্দের এসেনশিয়াল অয়েল অন্তত ২৫ ফোঁটা নিন। তবে সতেজ ভাবটা বেশি পেতে চাইলে ল্যাভেন্ডার বা লেমন নিলে বেশি ভালো হয়। এরপর এর মধ্যে মিশিয়ে দিন বেকিং সোডা। ভালো করে মিশিয়ে নিন। এরপর তাতে পরিমাণমতো পানি নিন। ভালো করে নাড়তে থাকুন। তৈরি হয়ে গেলেএকটি স্প্রে বোতলে ঢেলে রাখুন। মুখ ভালো করে বন্ধ করবেন। প্রতিবার ব্যবহারের আগে ঝাঁকিয়ে ব্যবহার করুন।

ঘরে তৈরি এয়ার ফ্রেশনার থাকলে ঘর সতেজ রাখা সহজ হবে। মেঘলা দিনে, বদ্ধ থাকার কারণে কিংবা আলো-বাতাস চলাচল না করার কারণে ঘরে ভ্যাপসা গন্ধ তৈরি হলে তা দূর করা খুব সহজ হবে। দিনশেষে বাড়ি ফিরে প্রশান্তি মিলবে সহজেই। তাই বাড়িতে থাকাকালীন একটু সময় নিয়ে তৈরি করতে পারেন এই দুই ধরনের এয়ার ফ্রেশনার। এগুলো ক্ষতিকর নয়। তবে শিশুর নাগালের বাইরে রাখবেন। কারণ এগুলো পেটে গেলে যে কারোই সমস্যা হতে পারে।