পরিচিত মাছ রুই। সহজলভ্য এবং রান্নার প্রক্রিয়াও সহজ বলে বেশিরভাগ বাড়িতেই কেনা হয় এই মাছ। প্রায়ই খাওয়া হয় বলে রুই মাছের প্রতি বাড়তি আকর্ষণ কাজ করে না বেশিরভাগেরই। প্রতিদিন একই পদ্ধতিতে রান্না করলে একঘেয়ে তো লাগবেই। তাই স্বাদ বদলাতে চাইলে তৈরি করতে পারেন ভিন্ন কিছু। আজ চলুন জেনে নেওয়া যাক রুই মাছের কালিয়া তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

রুই মাছ- ১টি (বড় টুকরা করে নেওয়া)
টক দই- ১ কাপ
পেঁয়াজ কুচি- ১ কাপ
আদা কুচি- সামান্য
পেঁয়াজ ও রসুন বাটা- পরিমাণমতো
কাঁচা মরিচ- ৫-৬টি
কিশমিশ- পরিমাণমতো 
ঘি- ১ চা চামচ
তেল- পরিমাণমতো
জিরা গুঁড়া- পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন

মাছ টুকরো করে নিয়ে পরিষ্কার করে ধুয়ে নেবেন। মাছের আঁশটে গন্ধ দূর করার জন্য অল্প লেবুর রস মিশিয়ে কিছুক্ষণ ভিজিয়ে রাখতে পারেন। এরপর আরেকবার ধুয়ে নেবেন। 

একটি প্যানে তেল গরম হতে দিন। তেল গরম হয়ে গেলে তাতে মাছের টুকরাগুলো ভেজে নিন। এরপর একটি পাত্রে টক দই দিয়ে তাতে ভেজে রাখা রুই মাছ ভিজিয়ে রাখুন কিছুক্ষণ। এরপর অন্য একটি কড়াইতে এক চা চামচ ঘি ও পরিমাণমতো তেল দিয়ে তাতে পেঁয়াজ কুচি, আদা কুচি, পেঁয়াজ বাটা, আদা বাটা, লবণ, সামান্য চিনি, হলুদ ও মরিচের গুঁড়া দিয়ে ভালোভাবে কষাতে হবে।

মসলা কষানো হলে তাতে দইসহ ভেজে রাখা মাছ দিয়ে দিতে হবে। এরপর ঢাকনা দিয়ে ঢেকে মাঝারি আঁচে রান্না করতে হবে। মাছের গায়ে ঝোল মাখা মাখা হয়ে এলে তাতে কাঁচা মরিচ, কিশমিশ ও জিরা গুঁড়া দিয়ে নামিয়ে নিতে হবে।