মরণঘাতি রোগ ডায়াবেটিস। এটি একবার দেখা দিলে নীরবে মৃত্যু পর্যন্ত নিয়ে যেতে পারে। একমাত্র সচেতনতাই পারে এই রোগ থেকে দূরে রাখতে। বর্তমানে আধুনিক জীবনযাপনের নানা অনিয়ম এই অসুখের কারণ হতে পারে। একবার ডায়াবেটিস দেখা দিলে পুরোপুরো ভালো হয় না কখনোই। তাই এই রোগ দেখা দিলে পুরো নিয়ন্ত্রিত জীবনযাপন করতে হয়। খাবার, ঘুম, শরীরচর্চা- সবকিছুই করতে হয় নিয়মমাফিক। আপনি যদি এই কাজগুলো আগে থেকেই নিয়মমাফিক করে থাকেন তবে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ভয় কমবে অনেকটাই।

ডায়াবেটিসের লক্ষণ আগেভাগে বোঝা গেলে এটি নিয়ন্ত্রণ করা সহজ হয়। তবে গবেষণা বলছে, অন্তত ৬৫ শতাংশ মানুষ ডায়াবেটিস হলেও তার লক্ষণগুলো বুঝতে পারেন না। আর এই বুঝতে না পারার কারণেই বাড়ে সমস্যা। দেরি করে রোগ ধরা পড়লে সমস্যা আরও জটিল হয়ে দাঁড়ায়। তাই ডায়াবেটিসের লক্ষণগুলো জেনে রাখা এবং সেসব লক্ষণের কোনোটি দেখা দিলে দ্রুত পরীক্ষা করানো জরুরি। ব্যস্ততার কারণে অনেকে নিজের প্রতি খেয়াল রাখতে পারেন না। ফলে অসুখ ভেতরে আসন গেড়ে বসলেও তা তারা টের পান না। যখন তাদের চিকিৎসকের কাছে যাওয়ার সময় হয়, ততদিনে অসুখটি বাড়াবাড়ি পর্যায়ে চলে যায়। 

বিশেষজ্ঞদের মতে, সব সময় সতর্ক থাকাই এই অসুখ প্রতিরোধের অন্যতম উপায়। ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ভয় আছে কি-না তা শরীর নানাভাবে লক্ষণ প্রকাশ করে জানান দিতে থাকে। সেসব লক্ষণ বুঝতে পেরে সতর্ক হলে এই সমস্যার সমাধান অনেকটা সহজ হয়ে যায়। মরণঘাতি এই অসুখ ভেতরে ভেতরে আপনাকেও কাবু করছে কি-না তা বুঝতে কিছু লক্ষণ সম্পর্কে জেনে রাখা জরুরি-

ঘা না শুকালে

শরীরের কোথাও কেটে-ছড়ে গেলে কয়েকদিনের ভেতরে শুকিয়ে ঠিক হয়ে যাওয়াটা স্বাভাবিক। কিন্তু আপনার শরীরে কোথাও কেটে কিংবা ছড়ে গেলে সেই ঘা যদি সহজে শুকাতে না চায় তবে সতর্ক হোন। কারণ এটি হতে পারে ডায়াবেটিসের লক্ষণ। এমন লক্ষণ দেখা দিলে ডায়াবেটিস পরীক্ষা করিয়ে নেয়াই ভালো।

ঘন ঘন প্রস্রাব হলে

আপনার কি ঘন ঘন প্রস্রাব পায়? হতে পারে এটিও ডায়াবেটিসের অন্যতম লক্ষণ। আমাদের রক্তে যখন শর্করার পরিমাণ বেড়ে যায় তখন কিডনির উপর চাপ পড়ে অতিরিক্ত শর্করা বের করে দেয়ার। ফলে বার বার প্রস্রাব হতে থাকে। এদিকে ঘন ঘন প্রস্রাব হওয়ার কারণে শরীরের পানি বের হয়ে যায়। যে কারণে বারবার তৃষ্ণা পায়। এমন লক্ষণ দেখা দিলে দেরি না করে ডায়াবেটিস পরীক্ষা করিয়ে নিন।

চোখে ঝাপসা দেখলে

চোখে মাঝেমাঝেই ঝাপসা দেখেন? দৃষ্টিশক্তি নানা কারণেই ঝাপসা হতে পারে। তবে এর অন্যতম কারণ হতে পারে ডায়াবেটিস। তাই চোখে ঝাপসা দেখলে চোখের ডাক্তার দেখানোর পাশাপাশি ডায়াবেটিসও পরীক্ষা করিয়ে নিন। ডায়াবেটিস হলে তার প্রভাব চোখেও পড়তে পারে।

ওজন কমে গেলে

কোনো কারণ ছাড়াই হঠাৎ ওজন কমতে থাকলে সতর্ক হওয়া জরুরি। কারণ এটি হতে পারে ডায়াবেটিসের লক্ষণ। তাই ওজন কমতে থাকলে খুশি হওয়ার দরকার নেই। বরং যখন কোনোরকম প্রচেষ্টা ছাড়াই ওজন কমতে থাকবে তখন দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন এবং ডায়াবেটিস পরীক্ষা করান।

অল্পতেই ক্লান্ত হলে

যেকোনো ভারী কাজ করলেই ক্লান্ত লাগে? অল্পতেই দুর্বল হয়ে পড়েন? এমন সমস্যাকে স্বাভাবিক মনে করে অবহেলা করবেন না। কারণ এটি হতে পারে ডায়াবেটিসের লক্ষণ। তবে ক্লান্ত লাগলেই তা ডায়াবেটিস এমনটা ধরে নেবেন না যেন। কারণ আরও অনেক কারণেই ক্লান্তি আসতে পারে। তাই নিশ্চিত হওয়ার জন্য ডায়াবেটিস পরীক্ষা করিয়ে নিন। 

এইচএন