শীতে ত্বক সুন্দর থাকে না বলে আক্ষেপ থাকে অনেকেরই। এর বড় কারণ আবহাওয়ার ধরন। তবে আরেকটি কারণ হলো নিজের যত্নে উদাসীন থাকা। যেকোনো জিনিস ভালো রাখতে হলে তার যত্ন নেয়ার প্রয়োজন হয়। আমাদের ত্বকও তার ব্যতিক্রম নয়। ত্বকের যত্ন নেয়ার আগে জানা প্রয়োজন কখন কীভাবে করতে হবে রূপচর্চা। গরমের দিনের রূপচর্চা আর শীতের দিনের রূপচর্চা একইরকম হবে না। গরমের সময়ে ত্বকে তৈলাক্তভাব থাকে এদিকে শীতের সময়ে ত্বক হয়ে যায় অতিরিক্ত শুষ্ক। তাই শীতের সময়ে ফেসমাস্কের উপাদানও হওয়া চাই আলাদা।

শীতের সময়ে ফেসমাস্কে ব্যবহার করতে হবে এমন সব উপাদান, যেগুলোতে ফ্যাট রয়েছে। তবে সেই ফ্যাট যেন অতিরিক্ত না হয় সেদিকে খেয়াল রাখবেন। কারণ অতিরিক্ত ফ্যাটের কারণে মুখে ব্রণের মতো সমস্যা দেখা দিতে পারে। দুই বা ততোদিক প্রকারের উপাদান মিশিয়ে ফেসমাস্ক তৈরি করতে হবে। এতে ত্বকের আর্দ্রতা ধরে রাখা সহজ হবে।

মধু ও কলার ফেসমাস্ক

ত্বকের যত্নে মধুর ব্যবহার বেশ পুরোনো। বেশিরভাগ রূপচর্চার কাজেই মধু ব্যবহার করা হয়ে থাকে। পাশাপাশি কলাও কিন্তু ত্বকের যত্নে বেশ উপকারী। কলা ও মধুর মিশ্রণ ত্বকে ব্যবহার করলে ত্বক পর্যাপ্ত আর্দ্রতা পায়, দূর হয় ত্বকের মৃত কোষ। গোসলের আগে মুখসহ পুরো ত্বকে ব্যবহার করতে পারেন এই প্যাক। এরপর কিছুক্ষণ অপেক্ষা করে তুলে ফেলে উষ্ণ গরম পানিতে ধুয়ে ফেলতে হবে। পরিষ্কার তোয়ালে দিয়ে মুছে নিয়ে ময়েশ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না।


 
দুধ ও পেঁপের ফেসমাস্ক

দুধ ও পাকা পেঁপে দুটিই আমাদের ত্বক ভালো রাখতে সাহায্য করে। পাকা পেঁপে চটকে নিন। এবার তার সঙ্গে মেশান ননীযুক্ত দুধ ও সামান্য চিনি। এটি স্ক্রাবারের কাজ করবে। পুরো মিশ্রণ ত্বকে ব্যবহার করে কিছুক্ষণ অপেক্ষা করুন। শুকিয়ে এলে তুলে নিয়ে পরিষ্কার পানিতে ধুয়ে ফেলতে হবে। দুধের ভিটামিন ই ও পেঁপেতে থাকা মিনারেল ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে। এর সঙ্গে ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে নিলেও পাবেন বাড়তি উপকার।


 
মধু ও দুধের সর

দুধের সর বেশ ভালো ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। তাই শীতের দিনে ত্বক ভালো রাখতে ব্যবহার করতে পারেন দুধের সর। এর সঙ্গে মধু যোগ হলে তো কথাই নেই। যাদের ত্বক অতিরিক্ত শুষ্ক তারা শীতের দিনে এই দুই উপাদানের মিশ্রণ ব্যবহার করতে পারেন। দুধের সর ও মধু ভালোভাবে মিশিয়ে নিন। এরপর মুখে ও গলায় ভালোভাবে ব্যবহার করুন। মিনিট পনের অপেক্ষা করে ধুয়ে নিন। শীতে এটি নিয়মিত ব্যবহার করলে মিলবে উপকার।

এইচএন