সারাদিনের ক্লান্তি কাটিয়ে চাঙ্গা হতে পারেন কফির কাপে চুমুক দিয়ে। এটি আমাদের মন ভালো রাখতেও কাজ করে বলে প্রমাণিত। কাজের ফাঁকে, বন্ধুদের সঙ্গে আড্ডায় এককাপ কফি না হলে জমে না যেন। শুধু ক্লান্তি কাটানো কিংবা মন ভালো রাখাই নয়, কফি আমাদের ত্বকও ভালো রাখে। রূপচর্চায় কফির ব্যবহার আপনার জন্য নানাভাবে উপকারী হতে পারে।

ত্বক ভালো রাখতে স্ক্রাবের গুরুত্ব জানা আছে নিশ্চয়ই। বাজারে যেসব স্ক্রাব পাওয়া যায়, সেসব ব্যবহারের বদলে ঘরে তৈরি স্ক্রাব ব্যবহার করতে পারেন। কারণ এতে ত্বকের ক্ষতি হওয়ার ভয় থাকবে না। এক্ষেত্রে ব্যবহার করতে পারেন কফির স্ক্রাব। এতে ত্বক থাকবে মসৃণ ও উজ্জ্বল। বাড়িতে কফির স্ক্রাব তৈরির উপায় ও ব্যবহার সম্পর্কে জেনে নিন-

অলিভ অয়েল ও কফি

কফি ত্বককে টানটান রাখে, এটি সাহায্য করে এক্সফোলিয়েশনেও। এদিকে ত্বকের যত্নে অলিভ অয়েলও বেশ উপকারী। এটি ত্বককে ময়েশ্চারাইজ রাখতে সাহায্য করে। স্ক্রাব তৈরির জন্য একটি পাত্রে দুই টেবিল চামচ কফি, এক টেবিল চামচ চিনি ও এক চা চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। গোসলের আগে এই মিশ্রণ দিয়ে আপনার মুখ এবং শরীরে ভালোভাবে স্ক্রাব করে নিন। বাকি স্ক্রাব কাঁচের জারে সংরক্ষণ করুন। এটি একমাসের মতো সংরক্ষণ করা যাবে। এই স্ক্রাবে আছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বক উজ্জ্বল ও ভালো রাখে।

নারিকেল তেল ও কফি

ত্বকের মৃত কোষ দূর করে ত্বককে উজ্জ্বল করে লেবুর রস। এদিকে নারিকেল তেল ও দই ত্বককে ময়েশ্চারাইজ করে। কফির সঙ্গে এই তিন উপাদানের মিশ্রণে স্ক্রাব তৈরি করে তা ব্যবহার করলে ত্বক হবে আরও নরম ও মসৃণ। দুই টেবিল চামচ কফি, আধা কাপ দই, এক টেবিল চামচ নারিকেল তেল, হাফ লেবুর রস বাটিতে নিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এটি মুখ এবং শরীরের অন্যান্য অংশে স্ক্রাব করার জন্য ব্যবহার করুন। এভাবে পনের মিনিট রেখে এরপর গোসল করে নিন। 

দারুচিনি ও কফি

ত্বকের মৃত কোষ দূর ও ত্বক এক্সফোলিয়েট করতে সাহায্য করবে এই স্ক্রাব। ত্বকে অতিরিক্ত তেল থাকলে তা দূর করে কফি। দারুচিনির অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য ত্বকে ইনফেকশন ছড়াতে দেয় না, এটি ত্বকের জ্বালাভাবও দূরে রাখে। আধা কাপ কফি, ১/৪ নারিকেল তেল, আধা কাপ চিনি, এক চা চামচ দারুচিনির গুঁড়া ভালোভাবে মিশিয়ে নিন। একটি এয়ার টাইট জারে এই স্ক্রাব সংরক্ষণ করুন। গোসলের সময় পুরো শরীরে ব্যবহার করুন। মিনিট দশেকের মতো স্ক্রাব করে নিলেই যথেস্ট।

অ্যালভেরা জেল ও কফি

ত্বকে প্রশান্তির প্রলেপ দিতে পারে অ্যালভেরা জেল। এটি ত্বককে ভেতর থেকে আর্দ্র করে। অ্যালভেরা জেল ও কফির স্ক্রাব ব্যবহার করলে তা কোষগুলোকে উদ্দীপিত করে। সেইসঙ্গে উজ্জ্বল করে ত্বককেও। তিন টেবিল চামচ অ্যালোভেরা জেল ও ১/৪ কাপ কফি একসঙ্গে মিশিয়ে নিন। এরপর এই স্ক্রাব মুখসহ ও শরীরের অন্যান্য অংশে ম্যাসাজ করুন। এভাবে দশ মিনিট রেখে ধুয়ে নিন।

ব্রাউন সুগার ও কফি

ত্বকের কালো দাগ দূর করতে সাহায্য করে আমন্ড অয়েল। এর সঙ্গে কফি ও ব্রাউন সুগার মেশালে তা স্ক্রাব হিসেবে বেশ কার্যকরী হয়ে ওঠে। এক টেবিল চামচ আমন্ড অয়েল, এক টেবিল চামচ কফি ও এক টেবিল চামচ ব্রাউন সুগার নিন। প্রথমে মেশান কফি ও ব্রাউন সুগার। এরপর তাতে তেল ঢেলে ব্লেন্ড করে নিন। মিশ্রণটি মুখ ও গলায় বৃত্তাকার গতিতে ম্যাসাজ করে লাগিয়ে নিন। এভাবে মিনিট দশেক করলেই যথেষ্ট। এরপর ভালোভাবে ধুয়ে নিন।