যারা ঝাল জাতীয় খাবার খেতে পছন্দ করেন তাদের কাছে প্রিয় একটি নাম হলো মোমো। বিকেলের নাস্তা হিসেবে অনায়াসে তৈরি করতে পারেন এই স্বাস্থ্যকর খাবার। মোমোর ভেতরে মাংসই থাকতে হবে এমন কোনো কথা নেই। চাইলে তৈরি করতে পারেন ভেজিটেবল মোমো। চলুন তবে রেসিপি জেনে নেওয়া যাক-

খামির তৈরির জন্য যা লাগবে

ময়দা- ২ কাপ

তেল- ১ চা চামচ

হালকা গরম পানি- পরিমাণমতো।

পুর তৈরির জন্য যা লাগবে

বাঁধাকপি কুচি- ১ কাপ

গাজর কুচি- পৌনে এক কাপ

পেঁয়াজ কুচি- ১টি মাঝারি

কাঁচা মরিচ কুচি- স্বাদমতো

রসুন কুচি- ২ কোয়া

আদা কুচি- আধা ইঞ্চি

সয়া সস- ১ চা চামচ

গোলমরিচ গুঁড়া- সিকি চা চামচ

লবণ- স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

খামির তৈরির জন্য একটি পাত্রে ময়দা, তেল ও লবণ নিন। অল্প অল্প করে হালকা গরম পানি দিয়ে খামির তৈরি করে নিন। তৈরি হলে একটি পরিষ্কার ভেজা সুতির কাপড় দিয়ে ঢেকে রাখুন।

পুর তৈরির জন্য একটি বড় পাত্রে তেল গরম করে তাতে রসুন দিয়ে সাঁতলে নিন। এরপর তাতে কাঁচা মরিচ ও আদা দিয়ে ভালোভাবে নেড়েচেড়ে নিন। এরপর তাতে পেঁয়াজ দিয়ে কিছুক্ষণ ভেজে নিন। এরপর দিন গাজর। গাজর কিছুটা সেদ্ধ হয়ে এলে তাতে দিন বাঁধাকপি।

রান্নায় এই পর্যায়ে দিয়ে দিন সয়া সস ও গোলমরিচ গুঁড়া। এরপর চুলা বন্ধ করে দিন। পুর ঠান্ডা হতে দিন। মোমো তৈরি করার আগে আগে পুরের সঙ্গে লবণ মেশাবেন। মোমোর খামির আরেকবার মাখিয়ে নিন। এরপর ছোট ছোট বল তৈরি করে রুটি বানিয়ে নিন। এই রুটির ভেতরে এক টেবিল চামচ করে সবজি দিয়ে মুড়ে দিন। 

স্টিমার বা ভাপ দেওয়ার হাঁড়িতে পানি ফুটিয়ে নিন। পানি ফুটে উঠলে তাতে মোমো দিয়ে মিনিট দশেক ভাপিয়ে নিন। এরপর পছন্দের চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন।