করোনা মহামারীর কারণে ২১ লক্ষাধিক প্রাণ ঝরেছে। আক্রান্ত হয়েছে ১০ কোটিরও বেশি মানুষ। করোনা থেকে বাঁচতে প্রতিদিন স্যানিটাইজার দিয়ে হাত ধৌত করছি আমরা। গবেষণায় বলা হয়েছে, স্যানিটাইজার করোনা থেকে নিরাপদ রাখলেও শিশুদের চোখের জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। ২১ জানুয়ারি প্রকাশিত জামা অপথালোজির গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, স্যানিটাইজারে যে অ্যালকোহল ব্যবহার করা হয় তা শিশুদের চোখে নানা রোগ সৃষ্টি করতে পারে। 

জামা অপথোলজি ফ্রেঞ্চ পয়জন কন্ট্রোল সেন্টার থেকে তথ্য নিয়ে গবেষণায় এমন কথা বলেছে। গবেষণা প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সালে স্যানিটাইজারের কারণে ১ দশমিক ৩ শতাংশ শিশুর চোখের সমস্যা হয়েছে। ২০২০ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ৯ দশমিক ৯ শতাংশে। ফ্রান্সে শুধু স্যানিটাইজারে হাত দেয়ার পর চোখে হাত দেয়ার কারণে চিকিৎসকের কাছে নেয়া হয়েছে একজন শিশুকে। এছাড়া ২০২০ সালে ১৬ শিশুকে হাসপাতালে নেয়া হয়েছে চোখের সমস্যার কারণে। 

স্যানিটাইজারের কারণে চোখের সমস্যা থেকে বাঁচার উপায়

কোভিড-১৯-এর জন্য হ্যান্ড স্যানিটাইজার সহায়ক হলেও শিশুদের চোখের জন্য তা অনেক ক্ষতিকর। শিশুদের হাতে হ্যান্ড স্যানিটাইজার দেয়া উচিত নয়। আর তাদের চোখে কোনো সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন। এখানে স্যানিটাইজারের কারণে চোখের সমস্যা থেকে বাঁচার উপায় সম্পর্কে বলা হলো-  

১. শিশুদের হাতে হ্যান্ড স্যানিটাইজার তুলে দেবেন না।

২. শিশুরা কারও কাছ থেকে হ্যান্ড স্যানিটাইজার নিলে তাদের প্রতি খেয়াল রাখুন।

৩. হ্যান্ড স্যানিটাইজারের বদলে হ্যান্ড ওয়াশ ব্যবহারে উদ্বুদ্ধ করুন।

৪. শিশুদের চোখের সমস্যা দেখা দিলে তাদেরকে চিকিৎসকের কাছে নিয়ে যান এবং চিকিৎসকের পরামর্শমতো চশমা দিন। 

এইচএকে/এইচএন/এএ