খিচুড়ির সঙ্গে গরুর মাংস হলে জমে যায় বেশ। আমাদের অনেকেরই পছন্দের তালিকায় আছে বিফ খিচুড়ি। অত্যন্ত সুস্বাদু এই খাবার পরিবশেন করা যায় উৎসবে, অতিথি আপ্যায়নেও। প্রিয়জনকে খুশি করতেও হঠাৎ রান্না করে তাকে চমকে দেওয়া যায়। ছুটির দিনের দুপুরে বিফ খিচুড়ি হলে মন্দ হয় না। আজ চলুন জেনে নেওয়া যাক কীভাবে বিফ খিচুড়ি রান্না করবেন-

গরুর মাংস রান্নার জন্য যা লাগবে

গরুর মাংস- ১/২ কেজি
পেঁয়াজ কুচি- ১/২ কাপ
আদা বাটা- ২ চা চামচ
রসুন বাটা- ১ চা চামচ
হলুদ গুঁড়া- ১ চা চামচ
মরিচ গুঁড়া- ১ চা চামচ
তেল- ১/৪ কাপ 
জিড়া গুঁড়া- ১/২ চা চামচ
টক দই- ১/২ কাপ
এলাচ, দারচিনি, তেজপাতা- ৩/৪টি করে
গরম মসলা গুঁড়া- ১/২ চা চামচ
লবণ- স্বাদমতো।

খিচুড়ি রান্নার জন্য যা লাগবে

পোলাওয়ের চাল- ২৫০ গ্রাম
মুগ ডাল- ২৫০ গ্রাম
পেঁয়াজ বাটা- ১/৪ কাপ
রসুন বাটা- ২চা চামচ
আদা বাটা- ১চা চামচ
হলুদ গুঁড়া- ২চা চামচ
কাঁচা মরিচ ফালি- ৪/৫টি
তেল- ১/২ কাপ বা অল্প বেশি
জিড়া গুঁড়া- ১ চা চামচ
গরম মসলা পাউডার- ১/৪চা চামচ
লবণ- স্বাদমতো
পানি- পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন

প্রথমে মুগ ডাল টেলে নিয়ে ধুয়ে পানিতে ভিজিয়ে রাখতে হবে। এরপর পোলাওয়ের চাল ধুয়ে পানি ঝরতে দিন। অন্য একটি হাঁড়িতে গরুর মাংস ধুয়ে নিয়ে সব মসলা দিয়ে মেখে নিয়ে চুলায় বসান। মাংস কষিয়ে নিয়ে তাতে টক দই দিয়ে ঢেকে দিন। প্রয়োজন হলে সামান্য পানি দিতে পারেন। মাংস সেদ্ধ হয়ে পানি শুকিয়ে গেলে নামিয়ে নিন।

খিচুড়ি রান্নার হাঁড়ি চুলায় দিন। সেই হাঁড়িতে তেল দিয়ে এতে পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, লবণ দিয়ে ভুনা করে নিন। এরপর তাতে ডাল ও চাল দিয়ে ভুনা করে নিন। এবার তাতে দিন হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, গরম মসলা পাউডার, জিড়া গুঁড়া। এভাবে আরও কিছুক্ষণ ভুনে নিন। ভুনা হলে পরিমণি মতো গরম পানি দিয়ে দিন। পানি ফুটে উঠলেই রান্না করা মাংস ছেড়ে দিয়ে নেড়ে নিন। কাঁচা মরিচ ফালি দিন। মাঝারি আঁচে ঢাকনা বন্ধ করে রাখুন। মাঝে মাঝে নেড়ে দিন। সেদ্ধ হলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।