শীতের পিঠার তালিকায় দুধ পুলি না থাকলে তা অসম্পূর্ণ লাগে যেন। ভেতরে খেজুর গুড় ও নারিকেলের সুমিষ্ট পুর আর বাইরে চালের গুড়া দিয়ে তৈরি তুলতুলে আবরণ। সেই পিঠা আবার দুধে ভেজানো। স্বাদে অতুলনীয় তো হবেই! এমন সুস্বাদু পিঠা তৈরির জন্য জানা থাকা চাই সঠিক রেসিপি। চলুন জেনে নেয়া যাক-

তৈরি করতে যা লাগবে

চালের গুঁড়া- ২ কাপ
গুড়- আধা কাপ
নারিকেল কুচি- ১ কাপ
তেল- ৩ চা চামচ
চিনি- ৪ চা চামচ
লবঙ্গ- ২টি
এলাচ- ৫টি
পানি- ৪ কাপ
দুধ- ২ লিটার।

তৈরি করবেন যেভাবে

প্রথমে একটি পাত্রে পানি গরম করে তাতে ২ চা চামচ চিনি ও ১ চা চামচ তেল দিন। চিনি গলে গেলে চালের গুঁড়া দিয়ে নাড়ুন। পানি পুরোপুরি শুকিয়ে যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন। সেদ্ধ হলে চুলা থেকে পাত্র নামিয়ে ঠান্ডা করে নিন। 

অন্য পাত্রে তেল গরম করে লবঙ্গ, এলাচ এবং নারিকেল দিয়ে দিন। ৫ মিনিট মৃদু আঁচে রেখে দিন। গুড় দিয়ে গলে না যাওয়া পর্যন্ত নাড়ুন। আরও ৫ মিনিট নেড়ে নামিয়ে ফেলুন চুলা থেকে। 

ডো থেকে আটা নিয়ে গোল করে পুরির মতো আকৃতি বানান। এবার তার ভেতরে নারিকেল ও গুড় দিয়ে ভাঁজ করে ভালোভাবে আটকে নিন। স্টিমার থাকলে তাতে স্টিম দিন ৩-৪ মিনিট। স্টিমার না থাকলে হাড়িতে কাপড় বা ঝাঝড়ি দিয়েও পিঠা তৈরি করতে পারেন।

এবার অন্য একটি পাত্রে দুধ ঘন করে জ্বাল দিয়ে তাতে চিনি মেশান। পিঠা দিয়ে দিন দুধে। কয়েক মিনিট চুলায় অল্প আঁচে রেখে নামিয়ে নিন। এবার পরিবেশনের জন্য তৈরি সুস্বাদু দুধ পুলি পিঠা।

এইচএন/এএ