অমর একুশে বই মেলা ২০২২-এ প্রকাশিত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) সাবেক শিক্ষার্থী ও অর্থনীতি বিশ্লেষক মোহাইমিন পাটোয়ারীর বই ‘ব্যাংকব্যবস্থা ও টাকার গোপন রহস্য’।

বইটি প্রকাশ করেছে ঐতিহ্য প্রকাশনী।  প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। ২৫% ছাড়ে বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ২২৫ টাকা। মুদ্রা ব্যবস্থা, সুদ ও ব্যবসা, পুঁজিবাদ, ব্যাংক ব্যবস্থা, হাওয়াই টাকা, কেন্দ্রীয় ব্যাংক এবং বাজেট নিয়ে লেখা বইটি পাওয়া যাচ্ছে মেলার ৩৫ নং প্যাভিলিয়নে।

বইটিতে ছোট ছোট গল্প যা পর্বের আকারে অতীত থেকে বর্তমান পুঁজিবাদ এবং মুদ্রা ব্যবস্থার ধূম্রজাল উন্মোচন করবে। একজন পাঠক বই-এর মধ্য দিয়ে অতীত থেকে বর্তমানে যাত্রা করবে এবং যাত্রার ফাঁকে ফাঁকে থাকবে জীবন ঘনিষ্ঠ উদাহরণ ও তথ্য উপাত্ত সমৃদ্ধ টিকা (রেফারেন্স সহ)।

বই প্রসঙ্গে মোহাইমিন পাটোরিয়ারীর বলেন, অর্থ ও মুদ্রা ব্যবস্থা আমাদের গভীর প্রভাব ফেলা কিন্তু সবচেয়ে অজানা একটি বস্তু। মূল্যস্ফীতি আসলে কি কারণে একটা দেশের জনগণের উপর চাপিয়ে দেয়া হয়? কেন আমরা সোনা-রূপা বাদ দিয়ে কাগজ দিয়ে কেন লেনদেন করি আমরা? লাভটা কার? আপাত দৃষ্টিতে প্রশ্নগুলো খুব তাত্ত্বিক এবং বিচ্ছিন্ন বলে মনে হয়ে পারে। বস্তুত প্রশ্নগুলো মোটেও বিচ্ছিন্ন নয়; সব এক সুতোয় গাঁথা এবং একান্ত জীবন ঘনিষ্ঠ। আমাদের এই জীবন ঘনিষ্ঠ বিষয়গুলোকে গল্পের আকারে বোধগম্য করে রচনা করা হয়েছে এই বইটি।

মোহাইমিন পাটোয়ারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে স্নাতক শেষে তিনি যুক্তরাষ্ট্র ভিত্তিক সিএফএ ডিগ্রি সম্পন্ন করেছেন। অতঃপর তিনি নরওয়ে ও জার্মানি থেকে উচ্চশিক্ষা সম্পন্ন করে দেশে ফিরেছেন। বর্তমানে তিনি কনসালটেন্সি খাতে অর্থনৈতিক বিশ্লেষক হিসেবে দায়িত্বরত আছেন।

বই লেখার পাশাপাশি সংবাদপত্রেও তিনি নিয়মিত কলাম লিখেন। সরল বাংলায় এবং গল্পের ভঙ্গিমায় তাঁর লেখাগুলো ইতোমধ্যেই পাঠকদের মন কেড়ে নিয়েছে। লেখক বলছেন, বইটি পড়ার জন্য পাঠকদের অর্থনীতি বিষয়ে পূর্ব অভিজ্ঞতা থাকা জরুরি নয়। ১৬ বছর বা তার ঊর্ধ্বে যে কেউ পড়ে বুঝতে পারবে।