দেশের ৬৪ জেলার রূপ-বৈচিত্র নিয়ে ভ্রমণ কাহিনী ‘মুগ্ধ নয়নে’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। বিশাল কলেবরের বইয়ে বাংলাদেশের বিভিন্ন স্থানের ভ্রমণ বিষয়ক তথ্য তুলে ধরা হয়েছে।  

রোববার (২৫ ডিসেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে বইটির মোড়ক উন্মোচন করা হয়। বইটি লিখেছেন ভ্রমণ পিপাসু তরুণ ওয়ালিউল্যাহ রিপন। 

তিনি বলেন, ভ্রমণ আমার দারুণ প্রিয়। ১৯৮৮ সালে ডিঙি নৌকায় সেন্ট মার্টিন গিয়েছি। সেই থেকেই ভ্রমণের প্রতি এক ধরনের নেশা হয়ে গেছে। দেশের ৬৪ জেলা ভ্রমণ করে বইটি লিখেছি। আপনারা বইটি পড়ে উপকৃত হবেন। প্রতিটি জেলার আনাচে-কানাচে লুকিয়ে থাকা সব ধরনের তথ্য তুলে ধরেছি। বইটি অনেক পরিশ্রম করে লিখেছি। এটা যদি পাঠকের মনের খোরাক মেটাতে পারে তবেই আমার শ্রম সার্থক হবে।

নজরুল গবেষক ও কথাসাহিত্যিক প্রফেসর ড. আনোয়ারুল হক বলেন, বইটি মনের বই। মনের খোরাক পূরণে এটা পড়া দরকার। বাঙালি জাতি কিন্তু ভ্রমণ পিপাসু নয়, ঘরকুনো মানুষ। খুব বেশি হলে কক্সবাজার যায়। যেখানে জন্ম হয়েছে তার চারপাশও অনেকের ঘুরে দেখা হয় না। তাই মুগ্ধ নয়নে বইটা পড়া দরকার। বইটি পড়লে ভালো লাগার জায়গা ও প্রিয় স্থানের বিষয়ে জানতে পারব।

বাংলা অ্যাকাডেমি পুরস্কারপ্রাপ্ত কবি বিমল গুহ বলেন, মুগ্ধ নয়নে গ্রন্থে ৬৪ জেলার রূপ-বৈচিত্র লুকিয়ে রয়েছে। বইটি পড়লে বাংলার না দেখা জায়গার বিষয়ে ধারণা নেওয়া যাবে। কিন্তু আমরা নানা কারণে বিদেশি পর্যটক টানতে ব্যর্থ হচ্ছি। বইটি যদি সবার মধ্যে ছড়িয়ে দেওয়া যায় তবে দেশের পর্যটন খাত আরও সমৃদ্ধ হবে।

এসময় সাহিত্য ও চলচ্চিত্র গবেষক হাসান রাউফুন, কবি ও রাজনীতিবিদ জিএম হারুন অর রশিদ ও ডিআরইউয়ের সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেল উপস্থিত ছিলেন।

এসআই/কেএ