অমর একুশে বইমেলা উপলক্ষে প্রকাশিত হয়েছে কথাশিল্পী ফারজানা মিতুর নতুন উপন্যাস ‘কথা ছিল অন্যরকম’। বইটি প্রকাশ করেছে অনন্যা প্রকাশনী। প্রচ্ছদ এঁকেছেন সজল চৌধুরী।

বর্তমান সময়ে পাঠকরা বেশিরভাগই থ্রিলার পছন্দ করেন। ফারজানা মিতুও লেখেন বিশ্বাসের কথা। বাস্তবতা আর জীবনের সঙ্গে ঝলসে যাওয়া জীবনের কথা। পাঠকের কথা মাথায় রেখেই থ্রিলার ট্রিলোজি লিখতেই তিনি বেশি পছন্দ করেন। 

ট্রিলোজিতেও তার সফল পদচারণা রয়েছে। কখনো যাপিত জীবনের কঠিন নির্মমতা, কখনো বা প্রেমের রসায়ন। লেখার মাঝে এমন বিচিত্র স্বাদ তার লেখায় নতুন মাত্রা যোগ করেছে। তার লেখায় বাস্তবতার পটভূমিতে জীবনকে রেখে বিশ্লেষণ ও তার বিচিত্র টানাপোড়েনের ছাপ স্পষ্ট। ফারজানা মিতুর বইয়ের প্রয়োজনীয়তা ঠিক এখানেই। 

বাংলা সাহিত্যকে ধরাবাঁধা বৃত্তের বাইরে গিয়ে যারা নতুন রূপ দিতে চেয়েছিলেন তাদের সংখ্যা খুব বেশি নয়। বইয়ের সংখ্যা অপেক্ষা মানসম্মত লেখা নিয়েও বা কজনই ভেবেছেন? যারা ভাবেন তাদেরই একজন তরুণ প্রজন্মের জনপ্রিয় কথাসাহিত্যিক ফারজানা মিতু। 

‘কথা ছিল অন্যরকম’ বইটির মোট পৃষ্ঠা ৭১ টি। বইটির মুদ্রিত মূল্য ২২৫ টাকা। অমর একুশে বইমেলা উপলক্ষে ২৫ পারসেন্ট ছাড়ে বইটি রকমারি ডটকমে ও  বই ফেরী ডটকম থেকেও সংগ্রহ করা যাবে। 

সরাসরি বইটি পেতে চাইলে ২৮ নম্বর অনন্যা প্যাভিলিয়নে পাওয়া যাবে। এছাড়া নালন্দা প্রকাশনীতে তার লেখা আলোচিত থ্রিলার ট্রিলোজি ‘মুখোশ’, ‘স্কেচ’, ‘সাইলেন্স’, ‘পরকীয়া’, ‘বারবনিতা’, ‘উপাখ্যান’ ও ‘প্রেমের উপন্যাস সমগ্র’সহ ৩৫টি বই পাওয়া যাবে। 

এমএম/কেএ