‘দার্জিলিঙে বৃষ্টি কালিম্পঙে রোদ’ বইয়ের প্রচ্ছদ

চলমান অমর একুশের ২০২১ এর বইমেলায় প্রকাশিত হয়েছে সাংবাদিক, লেখক, আবৃত্তিশিল্পী ও করপোরেট ব্যক্তিত্ব উদয় হাকিমের ভ্রমণবিষয়ক গ্রন্থ ‘দার্জিলিঙে বৃষ্টি কালিম্পঙে রোদ’। ভ্রমণ বিষয়ক এই গ্রন্থে দার্জিলিং এবং কালিম্পং-এর বিভিন্ন দর্শনীয় স্থান নিয়ে আকর্ষণীয় বর্ণনা দিয়েছেন লেখক। কেবল বর্ণনা দিয়েই শেষ করেননি তিনি, ভ্রমণের খুঁটিনাটি বিষয়ের পাশাপাশি দারুণ সব ছবি দিয়ে সাজানো হয়েছে গ্রন্থটি।

‘দার্জিলিঙে বৃষ্টি কালিম্পঙে রোদ’ বিষয়ে লেখক উদয় হাকিম বলেন, ‘এটি আমার  প্রকাশিত সবশেষ গ্রন্থ। এটি আসলে কোনো গতানুগতিক ভ্রমণ কাহিনি নয়। অনেকটা গল্পের মতো করে কাহিনি বর্ণনা করার চেষ্টা করেছি। পাঠক গল্প এবং ভ্রমণ দুটোই পাবেন। আশা করছি পাঠকদের ভালো লাগবে।

এ পর্যন্ত মোট ৮টি গ্রন্থ লিখেছেন উদয় হাকিম। এর মধ্যে অন্যতম হচ্ছে, ‘রহস্যময় আদম পাহাড়’, ‘সুন্দরী জেলেকন্যা ও রহস্যময় গুহা’, ‘হেলিচেয়ার’ এবং ‘ভূতের মহাসমাবেশ’।

উদয় হাকিমের লেখার প্রধান বৈশিষ্ট্য ছোট ছোট বাক্য, সহজ সাবলীল উপস্থাপনা। গদ্যের মধ্যে পদ্যের ছোঁয়া, সামান্য বাঁকা দৃষ্টি- এসবই তার লেখার কারিশমা। অতি সামান্য একটি বিষয়ও তার লেখনীতে হয়ে উঠে অনন্য।  স্বভাবসুলভ রসবোধ, ব্যঙ্গ তার লেখাকে জীবন্ত করে তোলে।

উদয় হাকিম আপাদমস্তক ভ্রমণপিপাসু। ভ্রমণ তাকে টানে ভীষণরকম। সাংবাদিকতা, করপোরেট চাকরি, ক্রিকেট পৃষ্ঠপোষকতা ও ব্যক্তিগত সফরে তিনি বিভিন্ন দেশে ভ্রমণ করেছেন। তার লেখা চুম্বকের মতো আকর্ষণ করে পাঠককে। বলা চলে সাম্প্রতিক ভ্রমণ সাহিত্যে এক নতুন ধারার সৃষ্টি করেছেন উদয় হাকিম।

১২৮ পৃষ্ঠার ভ্রমণ গ্রন্থ ‘দার্জিলিঙে বৃষ্টি কালিম্পঙে রোদ’ এর প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। দাম ৫০০ টাকা।  সোমবার (৫ এপ্রিল, ২০২১) থেকে মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশের অনিন্দ্য প্রকাশের (প্যাভিলিয়ন-৫) প্যাভিলিয়নে পাওয়া যাচ্ছে বইটি। রকমারির ওয়েবসাইট থেকেও সংগ্রহ করা যাবে বইটি।

এনইউ/এটি