আসন্ন রমজান মাস উপলক্ষে প্রকাশিত হয়েছে বিশিষ্ট ইসলামিক স্কলার শায়খ আহমাদুল্লাহর নতুন বই ‘তারাবীহর সালাতে কুরআনের বার্তা’।

রমজান মাস কোরআন নাজিলের মাস। রাসুল সা. এ মাসেই জিবরীলের সাথে কোরআন শোনাশুনি করতেন। আমরা অনেকে রমজানে কোরআন তিলাওয়াত করি, খতম দিই। তবে সবচেয়ে বেশি কোরআনের সান্নিধ্য লাভ হয় তারাবিতে। তারাবিতে কোরআনের হাফেজদের সুললিত কণ্ঠের তিলাওয়াত আমাদেরকে মুগ্ধ করে। কিন্তু পরিতাপের বিষয় হলো, তারাবির তিলাওয়াতে আল্লাহর কালাম আমাদেরকে কী নির্দেশনা দেয়, তা খুব কম মানুষই বুঝতে পারেন। তারাবির সালাতে কোরআনের বার্তা বইটি সেই অভাবমোচনের প্রয়াস মাত্র। 

আমরা যদি তারাবির তিলাওয়াতের মাধুর্য উপভোগের পাশাপাশি মর্মও অনুধাবন করতে পারি, উপলব্ধি করতে পারি আল্লাহর বার্তাগুলো— তাহলে আমাদের তারাবি পরম অর্থবহ এবং অত্যন্ত তৃপ্তিদায়ক হয়ে উঠবে। 

আমাদের দেশে প্রায় সব মসজিদে সাতাশ তারাবিতে কোরআন খতমের প্রচলন আছে। সে হিসেবে প্রতিদিনের তারাবিতে পঠিতব্য অংশের ঘটনাবলি, ঈমান-আকীদা, আদেশ-নিষেধ, হালাল-হারাম, দৃষ্টান্ত, দোয়া এবং গুরুত্বপূর্ণ আয়াতসমূহের নির্যাস তুলে ধরা হয়েছে এই বইয়ে। এ ছাড়াও আজকের শিক্ষা নামে সংশ্লিষ্ট পারার গুরুত্বপূর্ণ শিক্ষনীয় বিষয়গুলো তুলে আনা হয়েছে। তারাবির সালাতে যাওয়ার আগে অথবা পরে যদি সেদিনের তারাবির পঠিতব্য অংশ কেউ নিয়মিত পড়তে পারেন, আশা করা যায়, মাস শেষে তিনি পুরো কোরআন সম্পর্কে একটা ধারণা পেয়ে যাবেন। 

বইটির পৃষ্ঠাসংখ্যা ১৬০, নির্ধারিত মূল্য ১৪৫। পাইকারি ক্রয়ের জন্য নাফিউন ডট কম এবং খুচরা ক্রয়ের জন্য রকমারি, ওয়াফিলাইফ-সহ অনলাইন অফলাইনে যে কোনো বুকশপের সাথে যোগাযোগ করুন।