বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)-এর মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগ ও ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন রিসার্চ (আইএএমসিআর) যৌথভাবে সাংবাদিকতার ভবিষ্যৎ নিয়ে ‘ঢাকা মিডিয়া সামিট ২০২২’ শীর্ষক একটি আন্তর্জাতিক কনফারেন্স আয়োজন করতে যাচ্ছে।

আগামী ১০ মার্চ থেকে ১৩ মার্চ অনুষ্ঠিতব্য চার দিনব্যাপী এ সামিটে অংশগ্রহণ করবে বিশ্বের বিভিন্ন দেশের ১০টি সহযোগী সংগঠন; পঠিত হবে ১৩ দেশের গবেষকদের ৫৮ গবেষণা প্রবন্ধ; অনুষ্ঠিত হবে পাঁচটি গোলটেবিল আলোচনা, সাংবাদিকতা বিষয়ে তিনটি মাস্টার ক্লাস ও একটি বইয়ের মোড়ক উন্মোচন।
এ সামিটের অন্যতম লক্ষ্য হলো সাংবাদিকতার ভবিষ্যৎ নিয়ে বিভিন্ন খাতের অংশীজনের মধ্যে সংলাপের গোড়াপত্তন করা। এ সংলাপ ও আলোচনার মূল বিষয়বস্তুগুলো হলো— সংবাদ ও পাঠক-দর্শক-শ্রোতা; অ্যাজেন্ডা সেটিং; টেকসই সংবাদ মাধ্যম ও সাংবাদিকতা এবং পেশাদার সাংবাদিকদের সুরক্ষা।

সামিটের সহযোগী প্রতিষ্ঠানগুলো হলো— এলএসপিআর কমিউনিকেশন অ্যান্ড বিজনেস ইনস্টিটিউট, ইন্দোনেশিয়া; ওয়ালিসোঙ্গো বিশ্ববিদ্যালয়, ইন্দোনেশিয়া; খাজা মাইনুদ্দিন চিস্তি ভাষা বিশ্ববিদ্যালয়, ভারত; মিরিয়াম কলেজ, ফিলিপাইন; সুখোথাই থামমাথিরাত ওপেন ইউনিভার্সিটি, থাইল্যান্ড; পেলিটা হারাপান বিশ্ববিদ্যালয়, ইন্দোনেশিয়া; মিডিয়া অ্যাকশন, নেপাল; ডিজিটাল ট্রান্সফরমেশন সেন্টার, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ; ঢাকা ইন্টারন্যাশনাল মোবাইল ফিল্ম ফেস্টিভ্যাল এবং অ্যাক্সিস এমআইএল, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ।

অনুষ্ঠানের উদ্বোধনী দিনে বক্তব্য রাখবেন দৈনিক প্রথম আলোর বিশেষ প্রতিনিধি রোজিনা ইসলাম। এছাড়া শেষের দিন বক্তৃতা দেবেন প্রখ্যাত আলোকচিত্রী শহিদুল আলম এবং যমুনা টেলিভিশন চ্যানেলের বিশেষ প্রতিনিধি ও অনুসন্ধানী সাংবাদিক মোহসিনুল হাকিম।

এই অনুষ্ঠান সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে https://www.ulabmediahub.net/umh-conference/dms2022/ লিংকে।

এসএসএইচ