সম্পাদকের সঙ্গে ঢাকা পোস্টের নিউজরুমে গ্রিন ইউনিভার্সিটির শিক্ষার্থীরা/ ছবি- ঢাকা পোস্ট

জবাবদিহিতামূলক আধুনিক রাষ্ট্রব্যবস্থায় গণমাধ্যমের বিকল্প নেই। অনিয়ম-অন্যায়, বিশৃঙ্খলা রোধে গণমাধ্যম পালন করে পাহারাদারের ভূমিকা। রাষ্ট্রের নানা গুরুত্বপূর্ণ ইস্যুতে সঠিক পথ খুঁজে পেতেও সাহায্য করে। এ কারণে যতই দিন যাচ্ছে ততই তরুণেরা সাংবাদিকতার মাধ্যমে দেশ সেবায় ঝুঁকছেন। সাংবাদিকতার প্রাতিষ্ঠানিক শিক্ষা দিচ্ছে গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ। বিশ্ববিদ্যালয়টির সঙ্গে সাংবাদিকতার উন্নয়নে বিভিন্ন কর্মসূচি পালন করবে অনলাইন নিউজ পোর্টাল ঢাকা পোস্ট।

এর ধারাবাহিকতায় আজ (বৃহস্পতিবার) বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়টির জার্নালিজম অ্যান্ড মিডিয়া কমিউনিকেশন (জেএমসি) বিভাগের ৩৩ জন শিক্ষার্থী ঢাকা পোস্ট কার্যালয়ে আসেন। এই দলের নেতৃত্ব দেন জেএমসি বিভাগের চেয়ারপারসন ড. অলিউর রহমান। এ সময় উপস্থিত ছিলেন বিভাগীয় শিক্ষক মনিরা শরমিন ও জাকিয়া জাহান মুক্তা। 

সাংবাদিকতা তুমুল প্রতিযোগিতা ও দায়িত্বশীল পেশা। এ পেশায় আসার আগে প্রয়োজন সাংবাদিকতার প্রাতিষ্ঠানিক শিক্ষা।

ঢাকা পোস্ট সম্পাদক মহিউদ্দিন সরকার

ঢাকা পোস্ট সম্পাদক মহিউদ্দিন সরকার শিক্ষার্থীদের স্বাগত জানান। তিনি বলেন, সাংবাদিকতা তুমুল প্রতিযোগিতা ও দায়িত্বশীল পেশা। এ পেশায় আসার আগে প্রয়োজন সাংবাদিকতার প্রাতিষ্ঠানিক শিক্ষা। আগামী দিনের সংবাদকর্মী তৈরিতে গ্রিন ইউনিভার্সিটি সেই শিক্ষাকার্যক্রম চালাচ্ছে। বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীদের সঙ্গে থাকবে ঢাকা পোস্ট।

ঢাকা পোস্টের সম্পাদক মহিউদ্দিন সরকারের সঙ্গে গ্রিন ইউনিভার্সিটির তিন শিক্ষক/ ছবি- ঢাকা পোস্ট

তিনি আরও বলেন, প্রাতিষ্ঠানিক শিক্ষাই শেষ কথা নয়। ক্লাসরুম থেকে বের হওয়ার পর সাংবাদিকতায় মাঠের শিক্ষার বিকল্প নেই। গ্রিন ইউনিভার্সিটির জেএমসি বিভাগের শিক্ষার্থীদের হাতেকলমে শিক্ষায় ঢাকা পোস্ট সব সময় পাশে আছে। 

গ্রিন ইউনিভার্সিটি সাংবাদিকতায় পাঠদানের মাধ্যমে একটি সমৃদ্ধ ও উন্নত দেশ গঠনে ভূমিকা রাখতে চায়।

ড. অলিউর রহমান।

গ্রিন ইউনিভার্সিটি সাংবাদিকতা ও গণযোগাযোগ বিষয়ে পাঠদানের মাধ্যমে একটি সমৃদ্ধ ও উন্নত দেশ গঠনে ভূমিকা রাখতে চায় বলে জানান ড. অলিউর রহমান। তিনি বলেন, গ্রিনে আছে দক্ষ শিক্ষকমণ্ডলী এবং সর্বাধুনিক পাঠ্যক্রম। জেএমসি বিভাগে দেশের গুণী শিক্ষক ও সাংবাদিকতা জগতের বিখ্যাত ব্যক্তিরা পাঠদান করছেন। সাংবাদিকতায় শিক্ষার্থীদের ব্যবহারিক পাঠ নিতে ঢাকা পোস্টের ভূমিকা গ্রিন ইউনিভার্সিটির প্রত্যয়কে ত্বরান্বিত করবে। 

ঢাকা পোস্টের বার্তাকক্ষে গ্রিন ইউনিভার্সিটির শিক্ষার্থীরা/ ছবি- ঢাকা পোস্ট

ফিচার সম্পাদক আরিফুল ইসলাম আরমান শিক্ষার্থীদের ঢাকা পোস্টের রিপোর্টিং, সম্পাদনা, গবেষণা, মাল্টিমিডিয়াসহ বিভিন্ন বিভাগ ঘুরিয়ে দেখান। শিক্ষার্থীরা বিভাগগুলোর কাজের পদ্ধতি সম্পর্কে ধারণা লাভ করেন। এ সময় ডিজিটাল প্রোডাকশন বিভাগের প্রধান অরিত্র অংকন মিত্র ঢাকা পোস্টের বিভিন্ন প্রযুক্তির বিবরণ ও ব্যবহার দেখান শিক্ষার্থীদের।

আগ্রহ নিয়ে এসেছিলাম। বিস্ময় নিয়ে ফিরে যাচ্ছি। অগ্রগামী নিউজ পোর্টাল হচ্ছে ঢাকা পোস্ট।

জেএমসি বিভাগের চেয়ারপারসন ড. অলিউর রহমান

জেএমসি বিভাগের চেয়ারপারসন ড. অলিউর রহমান বলেন, আমরা আগ্রহ নিয়ে এসেছিলাম। বিস্ময় নিয়ে ফিরে যাচ্ছি। এ সময়ের অগ্রগামী মাল্টিমিডিয়া নিউজ পোর্টাল হতে যাচ্ছে ঢাকা পোস্ট। 

শিক্ষার্থীরা ঢাকা পোস্ট সম্পাদক মহিউদ্দিন সরকারের কাছে গণমাধ্যম বিষয়ে বিভিন্ন প্রশ্ন করেন। শিক্ষার্থী কামাল পাশা, মুজাহিদুল ইসলাম, লায়লা সুলতানা, জুবায়ের ইবনে কামাল, মোকাদ্দেস হোসেন, মো. আকাশ, আদনান হোসেনের প্রশ্নের উত্তর দেন সম্পাদক। এতে উঠে আসে করোনাকালে বাংলাদেশের গণমাধ্যম পরিস্থিতি, অনলাইন গণমাধ্যমের সম্ভাবনা ও সমস্যাসহ বিভিন্ন বিষয়। 

ফিচার সম্পাদক আরিফুল ইসলাম আরমান ঢাকা পোস্টের বিভিন্ন বিভাগ ঘুরিয়ে দেখান/ ছবি- ঢাকা পোস্ট

এ সময় শিক্ষার্থী লায়লা সুলতানা জানতে চান, বিশ্বে যেখানে মুদ্রিত সংবাদপত্রের সংখ্যা কমছে সেখানে বাংলাদেশে তা বাড়ছে কেন? মহিউদ্দিন সরকার বলেন, ঘুম থেকে উঠে বাঙালি এখনও পত্রিকাই ধরতে পছন্দ করে। এই অভ্যাস আরও ১০ বছর থাকবে বলে আমরা বিশ্বাস করি।

করোনা পরিস্থিতিতে গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ বেছে নিয়েছে জনপ্রিয় ও উদ্ভাবনী ই-লার্নিং প্লাটফরমগুলো। বাসায় বসেই ক্লাসে যোগদানের সুযোগ পাচ্ছেন শিক্ষার্থীরা। লার্নিং সিস্টেম ম্যানেজমেন্ট (এলএমএস) পদ্ধতির সুবাদে সব প্রকার আবেদন ও যোগাযোগ নিজের সুবিধামতো সময়ে বাসায় বসেই অনায়াসে সম্পাদন করা যাচ্ছে। করোনাকালেও বিশ্ববিদ্যালয়ের ১৭টি ক্লাবের কো-কারিকুলাম শিখন কর্মসূচি চালু রয়েছে। এছাড়া ই-লাইব্রেরির চাহিদামাফিক ই-বুক আর ই-রিসোর্স সুবিধাও পাচ্ছেন শিক্ষার্থীরা।

কর্মব্যস্ত বার্তাকক্ষ/ ছবি- ঢাকা পোস্ট

ক্লাস শেষে বিভাগের শিক্ষার্থীরা ভিডিওসহ শিখন-সহায়ক উপকরণ এবং প্রয়োজনীয় নির্দেশনা পেয়ে যাচ্ছেন গুগল ক্লাসরুমে। করোনাকালে চালু আছে নিয়মিত সেমিনার আর ওয়েবিনারের আয়োজন। দেশ-বিদেশের বরেণ্য শিক্ষাবিদদের নিয়ে আয়োজিত ওয়েবিনারগুলো সবার জন্য উন্মুক্ত। বিডিরেনের প্রকাশিত তথ্য অনুযায়ী, গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ বিগত সেমিস্টারে ১০ হাজার ১৬৪টি অনলাইন ক্লাস পরিচালনা করেছে, যা সংখ্যার দিক থেকে পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে।

পিএসডি/এইচকে