দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ খাত নিয়ে বস্তুনিষ্ঠ ও বিশ্লেষণধর্মী প্রতিবেদন তৈরির স্বীকৃতি হিসেবে ‘বিকাশ-ইআরএফ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২২’ পেয়েছেন ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক শফিকুল ইসলামসহ ১২ জন সাংবাদিক। অর্থনৈতিক প্রতিবেদকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) সেরা প্রতিবেদনের জন্য আটটি ক্যাটাগরিতে এই পুরস্কার দেয়।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) বিকেলে রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের  হাতে ক্রেস্ট ও সম্মাননার চেক তুলে দেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

ইআরএফ জানায়, এই পুরস্কারের জন্য ইআরএফ ও মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান বিকাশ’র আয়োজনে বিচারকদের রায়ে ১০৩টি প্রতিবেদন থেকে সেরা ১২টি প্রতিবেদন নির্বাচিত হয়।

সামষ্টিক অর্থনীতি (ম্যাক্রো ইকোনোমি-প্রিন্ট) ক্যাটাগরিতে পুরস্কার পান দৌলত আক্তার মালা, মো. হাসানুল আলম শাওন ও মো. শাহ আলম খান। ক্যাপিটাল মার্কেট ক্যাটাগরিতে পুরস্কার পান ফখরুল ইসলাম হারুন (প্রিন্ট, অনলাইন) এবং আলমগীর হোসাইন (টিভি)। ব্যাংক ও ইনস্যুরেন্স ক্যাটাগরিতে যৌথভাবে পুরস্কার জিতেছেন সানাউল্লাহ সাকিব তনু ও মৌসুমী ইসলাম (প্রিন্ট, অনলাইন)। 

এছাড়া ব্যাংক ও ইনস্যুরেন্স ক্যাটাগরিতে সেরা টিভি প্রতিবেদনের জন্য নির্বাচিত হয়েছেন বাবু কামরুজ্জামান। অনুসন্ধানী প্রতিবেদন (ইনভেস্টিগেটিভ রিপোর্টিং) ক্যাটাগরিতে আরিফুর রহমান (প্রিন্ট, অনলাইন, টিভি), প্রাইভেট সেক্টর ক্যাটাগরিতে যৌথ প্রতিবেদনের জন্য জাহাঙ্গীর শাহ কাজল ও শুভঙ্কর কর্মকার (প্রিন্ট, অনলাইন, টিভি), আন্তর্জাতিক বাণিজ্য ও রেমিটেন্স (ইন্টারন্যাশনাল ট্রেড অ্যান্ড রেমিট্যান্স) ক্যাটাগরিতে মো. শফিকুল ইসলাম (প্রিন্ট, অনলাইন, টিভি), অ্যাগ্রো ইকোনমি ক্যাটাগরিতে সানাউল্লাহ সাকিব তনু (প্রিন্ট, অনলাইন, টিভি) এবং রাজস্ব (রেভিনিউ সেক্টর) ক্যাটাগরিতে জাহাঙ্গীর শাহ কাজল (প্রিন্ট, অনলাইন, টিভি) পুরস্কার পান।

প্রথিতযশা সাংবাদিক সাইফুল আমিন, খাজা মঈন উদ্দিন এবং ওয়ালিউর রহমান মিরাজ জুরি হিসেবে দায়িত্বপালন করেন। জমা পড়া ১০৩টি প্রতিবেদনের মান, তথ্যের উপস্থাপন ও প্রতিবেদন কৌশল বিবেচনায় রেখে খাতভিত্তিক সেরা প্রতিবেদনগুলো নির্বাচন করা হয়।

দেশের অর্থনীতি বিটের সাংবাদিকদের অনুপ্রাণিত ও উৎসাহিত করতে প্রতি দুই বছর পর পর বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড দিয়ে আসছে ইআরএফ। এ আয়োজনকে আরও সাফল্যমণ্ডিত করতে এ বছর প্রথমবারের মতো এই আয়োজনের পৃষ্ঠপোষক হিসেবে যুক্ত হয়েছে বিকাশ।

এমএসি/কেএ