অপরাধবিষয়ক সাংবাদিকতায় টানা দ্বিতীয়বারের মতো বর্ষসেরা পুরস্কার পেয়েছেন ঢাকা পোস্টের প্রধান প্রতিবেদক আদনান রহমান। অপরাধবিষয়ক অনুসন্ধানী প্রতিবেদন (প্রিন্ট ও অনলাইন) ক্যাটাগরিতে তিনি ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশের (ক্র্যাব) ২০২২ সালের সেরা রিপোর্টিং পুরস্কার পেয়েছেন। 

শনিবার (৭ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় ক্র্যাব। ‘৫ লাখে বিক্রি, দাস বানিয়ে বাংলাদেশিদের নিয়ে ‘খেলে’ চীনারা!’ (পর্ব-১) এবং কম্বোডিয়ায় বাংলাদেশিদের ‘সাইবার দাস’ বানাচ্ছে বাংলাদেশিরাই! (পর্ব-২) শিরোনামে ঢাকা পোস্টে প্রকাশিত সিরিজ প্রতিবেদনের জন্য তিনি এ পুরস্কার পান। 

আদনান রহমান ২০২১ সালে নারী, শিশু ও মানবপাচার ক্যাটাগরিতে বর্ষসেরা রিপোর্টারের পুরস্কার পান। পাশাপাশি ২০২১ সালের বসুন্ধরা মিডিয়া অ্যাওয়ার্ড, মীনা মিডিয়া অ্যাওয়ার্ড, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড সম্মাননা এবং বাংলাদেশ ট্যুরিজম নেটওয়ার্ক-২০২২ এর পর্যটন বিষয়ক সেরা প্রতিবেদকের পুরস্কার অর্জন করেন।

আরও পড়ুন : ঢাকা পোস্টের আদনান ও জসীম পেলেন মীনা মিডিয়া অ্যাওয়ার্ড

আদনান রহমান ২০১৩ সালে অনলাইন নিউজ পোর্টাল ‌‘বিডিনিউজটোয়েন্টিফোর ডটকমে ইন্টার্ন-রিপোর্টার হিসেবে সাংবাদিকতা শুরু করেন। একই বছর ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) থেকে মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগ থেকে স্নাতক সম্পন্ন করেন তিনি। চার মাসের ইন্টার্নশিপ শেষে দুই বছর ‘বাংলানিউজটোয়েন্টিফোর ডটকম’ এবং ২০১৫ সাল থেকে প্রায় সাড়ে পাঁচ বছর নিজস্ব প্রতিবেদক হিসেবে কাজ করেছেন ‘জাগোনিউজটোয়েন্টিফোর ডটকমে’। 

আরও পড়ুন : বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সম্মাননা পেল ঢাকা পোস্ট ও আদনান

পেশাদার সাংবাদিক হিসেবে আদনান রহমান বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব), ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ), বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) এবং ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সঙ্গে জড়িত আছেন।

আরও পড়ুন : ঢাকা পোস্টের আদনান-জসীম ক্র্যাব বর্ষসেরা ক্রাইম রিপোর্টার

আদনান রহমান ২০২০ সালের ডিসেম্বরে ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক হিসেবে যোগদান করেন। ২০২২ সালের ১ মে তিনি প্রধান প্রতিবেদক হিসেবে পদোন্নতি পান। তিনি অপরাধ, দুর্নীতি, অনুসন্ধান, দুর্ঘটনা, এভিয়েশন ও পর্যটন খাত নিয়ে কাজ করেন।

এআর/এসকেডি