সার্কভুক্ত আটটি দেশের প্রতিনিধিদের সমন্বয়ে সাউথ এশিয়ান ক্লাইমেট চেইঞ্জ জার্নালিস্ট’স ফোরামের (এসএসিসিজেএফ) পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়েছে। রোববার ফোরামের চতুর্থ বৈঠকে সর্বসম্মতিক্রমে এ কমিটি গঠন করা হয়। একইদিনে এর গঠনতন্ত্র চূড়ান্ত অনুমোদন করা হয়।

গত বছরের নভেম্বরে মিশরের শার্ম আল শেখ-এ অনুষ্ঠিত বিশ্ব জলবায়ু সম্মেলনে দক্ষিণ এশিয়ার সাংবাদিকদের নিয়ে এ ফোরাম আত্মপ্রকাশ করে। ভারতীয় সাংবাদিক আশিস গুপ্তকে প্রেসিডেন্ট, বাংলাদেশের কেরামত উল্লাহ বিপ্লবকে এক্সিকিউটিভ প্রেসিডেন্ট এবং আসাদুজ্জামান সম্রাটকে মহাসচিব করে এ ফোরাম গঠন করা হয়।

পূর্ণাঙ্গ কমিটিতে তিনজন ভাইস প্রেসিডেন্ট হলেন, মাহিন্দা পাথিরানা (শ্রীলঙ্কা), শ্রী রাম সুবেদী (নেপাল) এবং মোহাম্মদ রাবনেওয়াজ চৌধুরী (পাকিস্তান)। সহকারী মহাসচিব পদে ভীষ্মরাজ ওঝা (নেপাল) এবং রাই মুনাভ্ভার (মালদ্বীপ) নির্বাচিত হয়েছেন।

কার্যনির্বাহী কমিটির সদস্যরা হলেন, সি কে নায়েক, কুন্তক চ্যাটার্জি, সুনীতি কুমার ভূঁইয়া (ভারত), রিনঝিন ওয়াংচুক (ভুটান), ইমরান ওয়াই চৌধুরী, কে জে ফাইজা গিলানি (পাকিস্তান), কেলুম বান্দারা (শ্রীলঙ্কা), প্রগতি ধাকাল (নেপাল) এবং রফিকুল ইসলাম সবুজ (বাংলাদেশ)।

দক্ষিণ এশিয়ার জলবায়ু পরিবর্তন সাংবাদিকদের ফোরামের মূল লক্ষ্য হচ্ছে, বৈশ্বিক উষ্ণায়নের ফলে বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ অংশ দক্ষিণ এশিয়ার জলবায়ু পরিবর্তন চ্যালেঞ্জ মোকাবিলায় একযোগে কাজ করা।

এসআর/এসকেডি