সাংবাদিকদের সঙ্গে তথ্যমন্ত্রীর মতবিনিময়

টেলিভিশন রেটিং পয়েন্ট (টিআরপি) নীতিমালা প্রণয়নে কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ তথ্য জানান।

তথ্যমন্ত্রী বলেন, টিআরপি নির্ধারণে বিরাট অসামঞ্জস্য রয়েছে। রাষ্ট্রীয় অনুমতি ছাড়া কোনো বেসরকারি সংস্থা টিআরপি দেওয়ার এখতিয়ার রাখে না। এটি নিয়ম-নীতির মধ্যে আসা প্রয়োজন। টিআরপি নির্ধারণ কৌশল প্রণয়নে আগামী সপ্তাহে অংশীজনদের নিয়ে একটি কমিটি গঠন করা হবে।

তথ্যমন্ত্রী বলেন, কোনো কোনো টেলিভিশন চ্যানেল মানুষ দেখে না কিন্তু টিআরপিতে তারা অনেক উপরে। টিআরপি নির্ধারণ প্রক্রিয়ায় নানা অসঙ্গতির নিরসন হওয়া প্রয়োজন।

ভারতসহ বিভিন্ন দেশে টিআরপি নির্ধারণ পদ্ধতি নিয়ে তথ্য মন্ত্রণালয় পর্যালোচনা ও পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছে বলে জানান তথ্যমন্ত্রী।  

গতকাল বুধবার সামাজিক যোগাযোগমাধ্যম ও ওটিটি প্ল্যাটফর্মের কনটেন্ট প্রদর্শন নীতিমালা প্রণয়নে ১৫ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করে তথ্য মন্ত্রণালয়।

‘সরকার করোনা নিয়ন্ত্রণে ব্যর্থ’ মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এ মন্তব্যের জবাবে তথ্যমন্ত্রী বলেন, সরকার করোনা নিয়ন্ত্রণে সফল। করোনা নিয়ে বিএনপি’র আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে। জনগণ স্বাস্থ্যবিধি মেনে চললে সম্মিলিত প্রচেষ্টায় দ্বিতীয় ঢেউও মোকাবিলা করতে পারবো।

হাছান মাহমুদ বলেন, বিএনপি করোনায় জনগণের পাশে দাঁড়ায়নি। আমরা জনগণের মধ্যে মাস্কসহ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ও ত্রাণ বিতরণ করেছি।

এসএইচআর/এসআরএস