আরবি ভাষায় রুশ সরকারের হয়ে বিভ্রান্তিকর তথ্য ছড়ানো হচ্ছে। আর এর পেছনে রয়েছে একটি মিডিয়া কোম্পানি; যার নিবন্ধন হয়েছে ব্রিটেন থেকে। 

বিবিসির ডিসইনফরমেশন টিম বলছে ইয়ালা নিউজ নিরপেক্ষ সংবাদ প্রদানের দাবি করে, কিন্তু বিশ্লেষণে দেখা গেছে যে এর প্রকাশিত বেশিরভাগ কন্টেন্ট সরাসরিভাবে রুশ রাষ্ট্র-নিয়ন্ত্রিত মিডিয়া সাইটগুলোর খবর প্রচার করে এবং এটি আসলে সিরিয়া থেকে কাজ করে। 

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কিছুদিন পরেই ইয়ালা নিউজের পোস্টগুলো দর্শক-পাঠকদের মনোযোগ আকর্ষণ করতে শুরু করে।

বিবিসির প্রতিবেদনে একটি উদাহরণও তুলে ধরা হয়েছে। এতে বলা হয়েছে-  ২০২২ সালের ১০ মার্চ রুশ রাষ্ট্রীয় টিভি উদ্ভট এবং সম্পূর্ণ কাল্পনিক একটি খবর প্রচার করে দাবি করে যে মার্কিন যুক্তরাষ্ট্র পাখিকে জৈব অস্ত্র হিসাবে ব্যবহার করছে। এসব পাখি রাশিয়ায় উড়ে গিয়ে মারাত্মক সব রোগের জীবাণু ছড়িয়ে দিচ্ছে।

একই দিন বিকেলে ওই খবরটি রুশ সরকারের-সমর্থিত নেটওয়ার্ক স্পুটনিক আরবি এবং রাশিয়া টুডে (আরটি) আরবিতে অনুবাদ করে প্রকাশ করা হয়।

এর দু’ঘণ্টা পর ওই খবরটি, কিছু কিছু শব্দ অপরিবর্তিত রেখে, ইয়ালা নিউজের ফেসবুক পাতায় ভিডিও হিসাবে পোস্ট করা হয়। 

ইয়ালা গ্রুপের ওয়েবসাইটে দেওয়া রয়েছে কিছু ডামি টেক্সট এবং স্টক ফটো। ফেসবুকে এর বেশিরভাগ ফাইভ স্টার রিভিউ দৃশ্যত ভুয়া। 

লন্ডনে ইয়ালা গ্রুপ যে ভবনে তাদের ঠিকানা দিয়েছে সে ভবনটিতে ১২ হাজার কোম্পানি তাদের ঠিকানা দিয়েছে। 

বিশেষজ্ঞরা বলছেন, ব্রিটেনে নিবন্ধিত হওয়ার সুবাদে ইয়ালা গ্রুপ দেখাতে পারে যে তারা নিষেধাজ্ঞার অধীন কোন দেশ থেকে কাজ করছে না। ফলে তারা ফেসবুকের মূল কোম্পানি মেটার মতো অনলাইন প্ল্যাটফর্মগুলোর সাথে সহজেই ব্যবসায়িক সম্পর্ক গড়ে তুলতে পারে।

ইয়ালা গ্রুপের ফেসবুক পাতায় সম্প্রতি পোস্ট করে জানানো হয়েছে যে তারা আনুষ্ঠানিকভাবে মেটার ‘বিজনেস পার্টনার’ হয়েছে, যার অর্থ এর সোশ্যাল মিডিয়া মার্কেটিং কোম্পানিগুলো ফেসবুকে মেটার সুপারিশ পেয়েছে। 

বিবিসি বলছে, ইয়ালার প্রধান নির্বাহী কর্মকর্তা আহমেদ মোয়েমনা দুবাইতে বসবাসকারী একজন সিরিয়ান ব্যবসায়ী। তিনি বিবিসিকে জানিয়েছেন, ইয়ালা গ্রুপ একটি ব্রিটেনভিত্তিক কোম্পানি। নানা ধরনের জননেতা, শিল্পী এবং গুণী ব্যক্তি ও প্রতিষ্ঠানসহ আমাদের ৫০০টিরও বেশি ক্লায়েন্ট রয়েছে। আমাদের এখনও লন্ডনে কোনো কর্মচারী নেই, তবে অদূর ভবিষ্যতে আমরা ওখানেও কর্মচারী নিয়োগ করব। 

তিনি আরও বলেন, ইয়ালা নিউজের বিষয়বস্তু পক্ষপাতদুষ্ট নয়। সিরিয়া হোক কিংবা রাশিয়া বা অন্য কোনো দেশ হোক, আমরা নিরপেক্ষতাকে সম্মান করি। আমিই ইয়ালার একমাত্র প্রতিষ্ঠাতা এবং কেউ আমাকে প্রভাবিত করতে পারে না। 

এনএফ