দ্বিতীয় বারের মতো ‘ক্যাপিটাল মার্কেট বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড’ দেবে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম (সিএমজেএফ)। ফোরামের সদস্যদের পেশাগত কাজের স্বীকৃতি হিসেবে সিএমজেএফ এ পুরস্কার দেবে। ফোরামের নির্বাহী কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

তিনটি ক্যাটাগরিতে সাংবাদিকদের পুরস্কৃত করা হবে। সেগুলো হচ্ছে- প্রিন্ট মিডিয়া, ইলেক্ট্রনিক এবং অনলাইন মিডিয়া ক্যাটাগরি। প্রত্যেক ক্যাটাগরিতে সেরা রিপোর্টারকে সার্টিফিকেট, ক্রেস্ট এবং ৫০ হাজার টাকা প্রাইজমানি দেওয়া হবে।

প্রিন্ট মিডিয়া ক্যাটাগরিতে বাংলা ও ইংরেজি পত্রিকায় রিপোর্টিংয়ের জন্য একটি, ইলেক্ট্রনিক মিডিয়ার ক্ষেত্রে টেলিভিশন ও রেডিওর রিপোর্টিংয়ের জন্য একটি এবং অনলাইন রিপোর্টিংয়ের জন্য একটিসহ মোট ৩টি পুরস্কার দেওয়া হবে।

সিএমজেএফের আগ্রহী সদস্যদের আগামী ১৫ এপ্রিল বিকেল ৫টার মধ্যে জীবন টাওয়ারে ফোরামের কার্যালয়ে জমা দিতে হবে। খামের ওপর অবশ্যই 'সিএমজেএফ ক্যাপিটাল মার্কেট বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড ২০২১' উল্লেখ করতে হবে।

এর আগে প্রথমবার বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড পেয়েছিলেন- অনলাইন ক্যাটাগরিতে ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক মাহফুজুল ইসলাম (তৎকালীন বাংলানিউজ), প্রিন্ট মিডিয়া ক্যাটাগরিতে ঢাকা ট্রিবিউনের নিজস্ব প্রতিবেদক নিয়াজ মাহমুদ এবং টেলিভিশন ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড পেয়েছিলেন বাংলাভিশনের সিনিয়র রিপোর্টর জিয়াউল হক সবুজ।

এ বিষয়ে সিএমজেএফের সাধারণ সম্পাদক মনির হোসেন ঢাকা পোস্টকে বলেন, এই অ্যাওয়ার্ড শুধু সিএমজেএফের সদস্যদের মধ্যে সীমাবদ্ধ। সেরা রিপোর্টারকে সার্টিফিকেট, ক্রেস্ট এবং ৫০ হাজার টাকা প্রাইজমানি দেওয়া হবে।

তিনি বলেন, সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক এই অ্যাওয়ার্ডের সমন্বয় করবেন। জমা হওয়া রিপোর্টগুলোর মধ্যে বিচারকরা প্রতি বিষয়ে একজনকে এই অ্যাওয়ার্ডের জন্য নির্বাচিত করবেন। রাজধানীতে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে এই অ্যাওয়ার্ড হস্তান্তর করা হবে।

রিপোর্ট জমা দেওয়ার নিয়ম
১ জানুয়ারি ২০১৯ থেকে ৩১ ডিসেম্বর ২০২০’র মধ্যে প্রকাশিত ও সম্প্রচারিত রিপোর্ট অ্যাওয়ার্ডের জন্য জমা দেওয়া যাবে। একজন সদস্য একটিই রিপোর্ট জমা দিতে পারবেন।

প্রিন্ট ও অনলাইনের ক্ষেত্রে রিপোর্টের মূল কপি (রিপোর্ট প্রকাশের তারিখসহ) ও ৫টি কম্পোজ করা কপি জমা দিতে হবে। মূলকপি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সম্পাদক/বার্তা সম্পাদক/প্রধান প্রতিবেদক কর্তৃক সত্যায়িত হতে হবে। কম্পোজ করা কপির কোথাও রিপোর্টার ও সংবাদপত্র/বার্তা সংস্থার নাম উল্লেখ করা যাবে না। এগুলো সত্যায়িত করারও প্রয়োজন নেই।

টিভি ও রেডিও রিপোর্টিংয়ের ক্ষেত্রে ৫টি সিডিতে রিপোর্ট জমা দিতে হবে। সেই সঙ্গে রিপোর্টটির সংবাদ পাঠকের পঠিত অংশসহ (লিঙ্ক) ৫ কপি লিখিত স্ক্রিপ্ট জমা দিতে হবে। রিপোর্ট অবশ্যই ঢাকা থেকে সম্প্রচারিত চ্যানেলে প্রচারিত হতে হবে।

আগামী ১৫ এপ্রিল বিকেল ৫টার মধ্যে জীবন টাওয়ারে সিএমজেএফের কার্যালয়ে অফিস সহকারী তানভীর আহমেদের কাছে রিপোর্ট জমা দিতে হবে। মূল রিপোর্টের সঙ্গে পাসপোর্ট সাইজের দুই কপি রঙিন ছবিসহ সংক্ষিপ্ত বায়োডাটা জমা দিতে হবে।

এমআই/এইচকে