সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে পর্দা নামল নিউজপেপার অলিম্পিয়াড সিজন ২ এর। করোনা মহামারির কারণে এ বছর পুরো প্রতিযোগিতার আয়োজন করা হয় অনলাইনে। বুধবার একটি ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

নিয়মিত সংবাদপত্র পাঠকে জনপ্রিয় করে তোলার লক্ষ্যে দীর্ঘদিন যাবৎ কাজ করে যাচ্ছে নিউজপেপার অলিম্পিয়াড। এরই ধারাবাহিকতায় প্রতি বছর সারা দেশে অলিম্পিয়াডের আয়োজন করে থাকে প্রতিষ্ঠানটি। এ বছর এ অলিম্পিয়াডে সারা দেশ থেকে মোট অংশগ্রহণকারী প্রতিযোগীর সংখ্যা ছিল বিশ হাজারেরও বেশি।

গত ১৫ জানুয়ারি মোট ৫টি ক্যাটাগরিতে অনুষ্ঠিত হয় এ অলিম্পিয়াডের সিলেকশন রাউন্ড। সিলেকশন রাউন্ডে উত্তীর্ণদের নিয়ে গত ২৫ জুন আয়োজিত হয় অলিম্পিয়াডের ন্যাশনাল রাউন্ড। পরীক্ষার পাশাপাশি নানা সাংস্কৃতিক পরিবেশনা ও কর্মশালায় দিনব্যাপী আয়োজিত হয় ন্যাশনাল রাউন্ড।

ন্যাশনাল রাউন্ডে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাইবার টিন‌সের সিইও ও ইন্টারন্যাশনাল চিল্ড্রেন পিস প্রাইজ বিজয়ী সাদাত রহমান, আলেশামা‌র্টের এক্সিকিউটিভ ডি‌রেক্টর জান্নাতুন নাহার, ডেইলি স্টা‌রের চিফ স্ট‌্যা‌ট্রেজি ও ডি‌জিটাল ট্রান্সফর‌মেশন অফিসার মো. তাজদীন হাসান, নিউজপেপার অলি‌ম্পিয়া‌ডের জ্যেষ্ঠ উপদেষ্টা মাহফুজ ফারুক এবং জনপ্রিয় কন্টেন্ট ক্রিয়েটর রাফায়াত রাকিব। এছাড়া প্রতিযোগীদের নিয়ে ফিচার লেখা ও সাংবাদিকতার ওপর সেশন নিয়েছেন দৈ‌নিক ইত্তেফা‌কের ফিচার রিপোর্টার সৈয়দ তাওসিফ মোনাওয়ার।

৩০ জুন আয়োজিত হয় অলিম্পিয়াডের সমাপনী অনুষ্ঠান। এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্র‍্যাক ইউনিভার্সিটির রেজিস্ট্রার ডেইভ ডোল্যান্ড, দাঁড়িকমা প্রকাশনীর কর্ণধার ও প্রকাশক মো.আবদুল হাকিম, অ্যাডমিশন অ্যাসিস্ট্যান্টের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী আবদুল্লাহ আল মামুন, পার্কিং কই-এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী রাফাত রহমান, সদাগর ডট কমের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী আরিফ চৌধুরী। 

উচ্চতর শিক্ষায় সহশিক্ষা কার্যক্রমের গুরুত্বের বিষয়ে বক্তব্য রাখেন ডেইভ ডোল্যান্ড। তারপর একে একে অন্যান্য অতিথিরা বক্তব্য রাখেন। অতিথিদের বক্তব্য শেষে জাতীয় পর্যায়ে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। পাঁচটি ক্যাটাগরিতে মোট ১৫ জন বিজয়ী নির্বাচিত হন। এ বছর দেশসেরা পত্রিকাবিশারদ হন সিলেটের প্রতিযোগী দেবাঞ্জন দেব রাতুল।

বিজয়ীদের নাম ঘোষণা শেষে অনুষ্ঠানের সমাপনী বক্তব্য রাখেন অলিম্পিয়াডটির প্রতিষ্ঠাতা লাব্বী আহসান। তিনি তার বক্তব্যে বিজয়ীদের অভিনন্দন জানান। তিনি বলেন, দৈনন্দিন জীবনে সংবাদপত্র পাঠের কোনো বিকল্প নেই। প্রতিযোগিতার মাধ্যমে এই সংবাদপত্র পাঠকে আরেকটু আনন্দময় করার লক্ষ্যে আমাদের এই  প্রয়াস। আমাদের বিশ্বাস সংবাদপত্র পাঠের মাধ্যমেই বিশ্বে নববিপ্লবের সূচনা হবে। আজকের অনুষ্ঠানে যারা বিজয়ী হলেন, আমাদের পক্ষ থেকে তাদের অনেক অনেক অভিনন্দন ও শুভেচ্ছা। আশা করি আগামী বছর আমরা আবার আরও বড় পরিসরে এ অনুষ্ঠানের আয়োজন করতে পারব। 

এ বছর নিউজপেপার অলিম্পিয়াড জাতীয় পর্যায়ের টাইটেল স্পন্সর ছিল আলেশা মার্ট। প্রধান সহযোগী ছিল দাঁড়িকমা প্রকাশনী এবং ইয়ুথ এনগেজমেন্ট পার্টনার ছিল এক্সিলেন্স বাংলাদেশ। এছাড়া সিলভার স্পন্সর হিসেবে ছিল ডিজিটাল শিক্ষক, সদাগর ডট কম ও অ্যাডমিশন অ্যাসিস্ট্যান্ট।

এনএফ