মতপ্রকাশের স্বাধীনতা বিষয়ক আন্তর্জাতিক সংগঠন আর্টিকেল নাইনটিন সাংবাদিকতায় নীতি-নৈতিকতার প্রয়োগ, গণমাধ্যম আইন ও ডিজিটাল নিরাপত্তা বিষয়ে বাস্তবভিত্তিক জ্ঞান অর্জনে অনলাইন কোর্স চালু করেছে। 

এই কোর্স ডয়চে ভেলে (ডিডব্লিউ) একাডেমি ও আর্টিকেল নাইনটিন পরিচালিত করবে। আগামী শনিবার (১৭ জুলাই) থেকে পঞ্চম কোর্স শুরু হতে যাচ্ছে। বৃহস্পতিবার (১৫ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানায় আর্টিকেল নাইনটিন। 

সংস্থাটি জানায়, ১০ সপ্তাহের ‘যোগাযোগ কৌশল প্রশিক্ষণ’ অনলাইন কোর্সের প্রথম ব্যাচ শুরু করা হয় গত বছরের ১৫ ফেব্রুয়ারি। কোর্সটিতে চারটি ব্যাচে মোট ৯৫০ জন প্রশিক্ষণার্থী নিবন্ধন করেন। এদের মধ্যে ৫৫ জন প্রশিক্ষণার্থী (৪৭ জন পুরুষ ও ৮ জন নারী) সফলভাবে কোর্সটি সম্পন্ন করেছেন।

আর্টিকেল নাইনটিন জানায়, বাংলা ভাষায় প্রণীত অনলাইন কোর্সটিকে ডিজিটাল অধিকার ও নিরাপত্তা, গণমাধ্যম আইন ও গণমাধ্যম নৈতিকতা এই তিন ভাগে ভাগ করা হয়েছে। এ বিষয়ে জানতে আগ্রহী যে কেউ বিনামূল্যে এই কোর্সে অংশ নিতে পারবেন। এই কোর্সের মাধ্যমে সর্বশেষ গণমাধ্যম আইন, নীতি-নৈতিকতার প্রয়োগ এবং ডিজিটাল অধিকার ও নিরাপত্তা বিষয়ে বাস্তবভিত্তিক জ্ঞান অর্জন করা যাবে। 

সফলভাবে কোর্স সম্পন্ন করার পর শিক্ষার্থীদের ডয়চে ভেলে (ডিডব্লিউ) একাডেমি ও আর্টিকেল নাইনটিনের স্বীকৃত সনদপত্র দেওয়া হবে। কেবল ইন্টারনেট সংযোগ থাকলেই কম্পিউটার অথবা স্মার্টফোন থেকে যেকেউ কোর্সটিতে নিবন্ধন করে অংশগ্রহণ করতে পারবেন। এজন্য https://banglatutorial-media.org এই লিংকে নিবন্ধন করে কোর্সের কার্যক্রমে অংশগ্রহণ করা যাবে।

এ প্রসঙ্গে আর্টিকেল নাইনটিন দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল বলেন, এই অনলাইন কোর্সে অংশগ্রহণ করে বিদ্বেষমূলক বক্তব্য, ফেক বা ভুয়া তথ্য, প্রাইভেসি, ডাটা প্রটেকশন ইত্যাদি বিষয়ে গণমাধ্যম কর্মীরা সচেতন ও দায়িত্বশীল হয়ে উঠবেন। এই কোর্সের প্রশিক্ষণার্থীরা জবাবদিহিতা, সুশাসন, কর্মপরিবেশ, সাংবাদিকতার নীতি বা নিয়ম, সত্যবাদিতা, বস্তুনিষ্ঠতার নীতিমালা, নিরপেক্ষতা, ন্যায্যতা, প্রযুক্তিগত এবং ডিজিটাল অধিকার এবং সুরক্ষা বিষয়ে জানতে পারবেন।

এসআর/ওএফ