দেশের সাংবাদিকদের জন্য ফেসবুকের সঙ্গে সেন্টার ফর কমিউনিকেশন অ্যাকশন বাংলাদেশ (সিসিএবি) যৌথভাবে ‘ফেসবুক ফান্ডামেন্টালস ফর নিউজ’ শীর্ষক একটি প্রশিক্ষণ কর্মসূচি শুরু করেছে।

বৃহস্পতিবার (৫ আগস্ট) জুম প্লাটফর্মে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। এই উদ্যোগে অংশীদার হিসেবে রয়েছে কলম্বোভিত্তিক সেন্টার ফর ইনভেস্টিগেটিভ রিপোর্টিং (সিআইআর)।

প্রশিক্ষণটি করানো হবে মোবাইল প্ল্যাটফর্মে ‘বিগস্প্রিং’ অ্যাপের মাধ্যমে। এ প্রশিক্ষণের লক্ষ্য ২০২১ সালের শেষ নাগাদ অন্তত এক হাজার সাংবাদিককে প্রশিক্ষণ দেওয়া।

ভার্চুয়ালি আয়োজিত এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডেমোক্রেসি অ্যান্ড গভর্ন্যান্স ইউনিট (ইউএসএআইডি) বাংলাদেশের ডিরেক্টর রেনডেল ওলসন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, ঢাকা ট্রিবিউনের সম্পাদক জাফর সোবহান, ইউনিভার্সিটির অব লিবারেল আটর্সের মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজcmv অধ্যাপক জুড জেনিলো।

প্রোজেক্ট সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন ফেসবুক এশিয়া প্যাসিফিকের নিউজ পার্টনারশিপের পরিচালক অঞ্জলি কাপুর। বিগস্প্রিং ও সেন্টার ফর ইনভেস্টিগেটিভ রিপোর্টিংয়ের সিনিয়র নির্বাহী কর্মকর্তারা নিজস্ব বক্তব্য রাখেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সিসিএবির নির্বাহী পরিচালক সৈয়দ জেইন আল-মাহমুদ।

অনুষ্ঠানে জানানো হয়, মোবাইল ভিত্তিক এ প্রশিক্ষণ ইংরেজি ও বাংলা উভয় ভাষায় দেওয়া হবে। এতে অনলাইন নিরাপত্তা, ফেসবুকে স্টোরিটেলিং এবং সংবাদ সংগ্রহের বিষয়ে ধারণা দেওয়া হবে। ওয়েব ও মোবাইল দুই মাধ্যমেই প্রশিক্ষণে অংশ নেওয়া যাবে।

ফেসবুক এশিয়া প্যাসিফিকের নিউজ পার্টনারশিপের পরিচালক অঞ্জলি কাপুর বলেন, বিশ্বব্যাপী মানসম্মত সাংবাদিকতা এবং সাংবাদিকদের সরঞ্জাম (টুলস) ও প্রশিক্ষণ দেওয়ার বিষয়ে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।

সিসিএবির নির্বাহী পরিচালক জেইন মাহমুদ বলেন, ‘আমাদের সাংবাদিকদের সামাজিক যোগাযোগ দক্ষতা উন্নত করতে এ ধরনের উদ্যোগে ফেসবুকের সমর্থনকে স্বাগত জানাই। যা দেশের রিপোর্টিংয়ের ভীত শক্তিশালী করতে সাহায্য করতে পারে। মোবাইল প্ল্যাটফর্ম বিগস্প্রিংয়ের মাধ্যমে আমরা প্রোগ্রামটি আরও দ্রুত সাংবাদিকদের কাছে পৌঁছাতে পারব। এ কাজের শুরু হলো আজ থেকে।’

সিআইআরের নির্বাহী পরিচালক দিলরুকশি হান্দুনেত্তি বলেন, ‘এই উদ্যোগটি আমাদের পরবর্তী প্রজন্মের সাংবাদিকদের জন্য কাজ করার সুযোগ করে দিয়েছে। এটি সাংবাদিকদের আরও গভীরভাবে কাজ করা ও স্থানীয় ব্রেকিং নিউজ প্রকাশে সহায়তা করে স্থানীয়দের আরও শক্তিশালী করেছে।’

বিগস্প্রিংয়ের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ভক্তি বিথালানি বলেন, ‘আমরা এমন একটি মোবাইল প্ল্যাটফর্ম করেছি যা বাংলাদেশে সাংবাদিকদের ডিজিটাল দক্ষতা আরও বাড়াবে। পাশাপাশি এর ব্যবহারও সহজ। আমরা এই প্রচেষ্টার অংশীদার হতে পেরে গর্বিত।’

সংশ্লিষ্টরা জানান, অ্যাপেল ও অ্যান্ড্রয়েড দুই ধরনের ফোনের মাধ্যমেই সাংবাদিকরা এই প্রশিক্ষণের রেজিস্ট্রেশন করতে পারবেন।

সেন্টার ফর কমিউনিকেশন অ্যাকশন বাংলাদেশ (https://www.c-cab.org) গণমাধ্যম ও কৌশলগত যোগাযোগ টুলস (সরঞ্জাম) ব্যবহার করে সময়োপযোগী, নির্ভরযোগ্য ও কার্যকরী তথ্যের প্রবাহ নিশ্চিত করে যা টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক।

সাংবাদিক ও ডিজিটাল যোগাযোগ বিশেষজ্ঞদের নেতৃত্বে পরিচালিত সিসিএবি সংবাদের ইকোসিস্টেমের সরবরাহ ও চাহিদা উভয় দিক নিশ্চিত করতে কাজ করে। তরুণদের প্রশিক্ষণের মাধ্যমে মোবাইল সাংবাদিকতায় সক্ষমতা বাড়ানো থেকে শুরু করে সংঘাত-সংবেদনশীল সাংবাদিকতা, তথ্যভিত্তিক সাংবাদিকতা ও মিডিয়া লিটারেসি সব বিষয় সামনে নিয়ে কাজ করছে।

একে/ওএফ