সেরা প্রতিবেদনের জন্য বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েসনের (ক্র্যাব) পুরস্কার পেয়েছেন ৯ সাংবাদিক। শনিবার (৩০ অক্টোবর) সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। 

আট ক্যাটাগরিতে পুরস্কার পাওয়া সাংবাদিকরা হলেন : আয়নাল হোসেন (শেয়ার বিজ), তিনি অনুসন্ধানী প্রতিবেদন-১( প্রিন্ট ও অনলাইন) ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন। বর্তমানে তিনি আজকের পত্রিকায় কর্মরত। 

অনুসন্ধানী প্রতিবেদন-২ (টেলিভিশন ও রেডিও ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন দুজন। তারা হলেন : সাজ্জাদ পারভেজ ও ইমতিয়াজ মোমিন সনি (যমুনা টিভি)। ইমতিয়াজ সনি বর্তমানে নিউজবাংলা ২৪ডটকমে কর্মরত। 

মাদক বিষয়ে অনুসন্ধানী প্রতিবেদন-১ (প্রিন্ট/অনলাইন) ক্যাটাগরিতে বিজয়ী হয়েছেন জামিল খান (ডেইলি স্টার)। 

মাদক বিষয়ে অনুসন্ধানী প্রতিবেদন-২ (টেলিভিশন/রেডিও) ক্যাটাগরিতে বিজয়ী হয়েছেন সাজ্জাদ পারভেজ (যমুনা টিভি)। 

নারী ও শিশু নির্যাতন বিষয়ক প্রতিবেদন-১ (প্রিন্ট/অনলাইন), বিজয়ী হয়েছেন সমীর কুমার দে (ইত্তেফাক)। 

নারী ও শিশু নির্যাতন বিষয়ক প্রতিবেদন-২ (টেলিভিশন/রেডিও) ক্যাটাগরিতে বিজয়ী হয়েছেন নাদিয়া শারমিন (৭১ টিভি)। 

মানবাধিকার বিষয়ক প্রতিবেদন-১ (প্রিন্ট/অনলাইন) ক্যাটাগরিতে বিজয়ী হয়েছেন মো. রাফিউল ইসলাম (ডেইলি স্টার), মানবাধিকার বিষয়ক প্রতিবেদন-২ (টেলিভিশন/রেডিও), বিজয়ী হয়েছেন সফিক শাহীন (এনটিভি)। 

২০২০ সালে প্রিন্ট ও অনলাইন মিডিয়ার জন্য ৪টি এবং টেলিভিশন ও রেডিও মিডিয়ার জন্য ৪টিসহ মোট ৮টি পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত হয়। প্রতিটি পুরস্কারের মূল্যমান ৩০ হাজার টাকা। 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পুলিশ সদর দফতরের অতিরিক্ত আইজিপি খুরশিদ হোসেন। 

তিনি বলেন, বিভিন্ন ঘটনা তুলে আনেন সাংবাদিকরা। এতে অপরাধ দমনে আইনশৃঙ্খলা বাহিনী ভূমিকা রাখতে পারে। আমি কাজে বিশ্বাসী, কোনো কারুকাজে নই। অনেক কিছু ঘটনার সাক্ষী আমি। সাংবাদিকদের কাছ থেকে অনেক তথ্য আমরা পেয়ে থাকি, যা কি না আমার অফিসের কোনো সদস্য কিংবা কর্মকর্তা দিতে পারেন না। অপরাধবিষয়ক সাংবাদিকদের সঙ্গে বাংলাদেশ পুলিশের পারস্পরিক ও পেশাগত দীর্ঘ ঐতিহ্য রয়েছে।

তিনি বলেন, গণমাধ্যমকে তথ্য সরবরাহ করার জন্য আলাদা গণমাধ্যম শাখা করা হয়েছে, যার মাধ্যমে গণমাধ্যমকর্মীরা দ্রুত তথ্য পেয়ে যাচ্ছে। আমরা পুলিশের সঙ্গে সাংবাদিকের প্রাতিষ্ঠানিক সম্পর্ক গড়ে তুলতে চাই। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফার্স্ট সিকিউরিটি ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা খায়ের, নোমান গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক বিশিষ্ট ব্যবসায়ী আব্দুল্লাহ যোবায়ের, আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য এ কে ফাইয়াজুল হক রাজু। 

ক্র্যাবের সাধারণ সম্পাদক আলাউদ্দিন আরিফের পরিচালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মিজান মালিক। 

জেইউ/এসকেডি