বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) অনলাইন ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) পোর্টালে নতুনভাবে যুক্ত হলো আরও দুটি সেবা। সেবা দুটি হলো, বিডা ওএসএস অনলাইনের মাধ্যমে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ট্রেড লাইসেন্স দেওয়া এবং সোনালী ব্যাংক লিমিটেডের অনলাইন ব্যাংক হিসাব খোলা।

বুধবার (২ মার্চ) বিনিয়োগ ভবনে বিডার কনফারেন্স কক্ষে প্রতিষ্ঠানটির নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিনের সভাপতিত্বে এ সেবা দুটির উদ্বোধন ঘোষণা করা হয়।

বিডার নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন বলেন, বিডার ওএসএস পোর্টালে নতুন দুটি সেবা যুক্ত হওয়ায় এখন বিনিয়োগকারীরা ঘরে বসেই আরও বেশি বিনিয়োগ সেবা পাবেন। 

তিনি বলেন, বিনিয়োগকারীদের সর্বোচ্চ বিনিয়োগ সেবার দেওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে বিডা। আমরা ইতোমধ্যে ১৬টি প্রতিষ্ঠানের ৫৬টি সেবা দিয়ে আসছিলাম, আজ আরও ২টি সেবা যুক্ত হওয়ায় এখন থেকে বিডা ওএসএস সার্ভিস পোর্টালে ১৯টি সংস্থার ৫৮টি বিনিয়োগ সেবা পাওয়া যাবে। 

তিনি আরও বলেন, শুধু সেবা প্রদানই নয়, সেবা গ্রহণের জন্য গ্রাহকদের মাইন্ডসেট এবং সচেতন হতে হবে। সেবার গ্রহণের জন্য বিনিয়োগকারীদের এখন আর বিভিন্ন অফিস বা দপ্তরে যাওয়ার দরকার নেই। তারা ঘরে বসেই অতিসহজে এ সেবা পাবেন। সেবার বিপরীতে এখন কিছু চার্জ লাগলেও দুই তিন বছর পরে সেগুলো বিনামূল্যে পাওয়া যাবে বলে জানান তিনি। 

সোনালী ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক মো. আতাউর রহমান প্রধান বলেন, বিডা ওএসএস এর সঙ্গে সোনালী ব্যাংকের অনলাইন ব্যাংক হিসাব খোলার সেবাটি যুক্ত হয়েছে। এর ফলে বিনিয়োগকারীরা বিশ্বের যেকোন প্রান্ত থেকে সোনালী ব্যাংকের যেকোন শাখায় হিসাব খুলতে পারবেন। 

তিনি বলেন, দেশব্যাপী আমাদের ১ হাজার ২২৯টি শাখা রয়েছে এবং সবই অনলাইনের আওতাভুক্ত এবং বিডা ওএসএস’র মাধ্যমে সব শাখা থেকেই এ সেবা পাওয়া যাবে। 

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা আব্দুল হামিদ মিয়া বলেন, বিডা ওএসএস পোর্টালে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ট্রেড লাইসেন্স প্রদান সেবাটি যুক্ত হওয়ায় বিনিয়োগকারীরা অতি সহজে এর মাধ্যমে সরকার নির্ধারিত ফি দিয়ে (সরকার নির্ধারিত আবাসিক এলাকা বাদে) ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ট্রেড লাইসেন্স নিতে পারবেন। এর জন্য বিনিয়োগকারীদের ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে যাওয়ার দরকার পড়বে না। 

অনুষ্ঠানে শুরুতেই প্রতিষ্ঠানটির উপ-পরিচালক সৈয়দা সাদিয়া নূরীয়ার সঞ্চালনায়, নির্বাহী সদস্য অভিজিৎ চৌধুরী স্বাগত বক্তব্য রাখেন। এসময় বিডার পরিচালক জীবন কৃষ্ণ সাহা রায় বিডা ওএসএস হালনাগাদ চিত্র ও ভবিষ্যৎ পরিকল্পনা উপস্থাপনা করেন। 

এছাড়াও অনুষ্ঠানে মামুন মিয়া, অর্থ মন্ত্রণালয়ের উপসচিব (আর্থিক প্রতিষ্ঠান বিভাগ) এম আব্দুর রহমান, মেট্রোপটিলন চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির উপ-প্রধান জাহিদুল হাসান প্রমুখ বক্তব্য রাখেন। 

এসআর/এসএম