সংগৃহীত ছবি

মিয়ানমার সেনাবাহিনী দেশটির গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার উৎখাত করে ক্ষমতা দখলে নিয়েছে। সে সঙ্গে দেশটিতে আগামী এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করা হয়। সেনা নিয়ন্ত্রিত মিয়ানমারে এরইমধ্যে বন্ধ করে দেওয়া হয়েছে সব যোগাযোগ ব্যবস্থা। এর আওতায় দেশটির এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি) সার্ভিস বন্ধ থাকায় মিয়ানমারের আকাশসীমায় চলাচলকারী সব বিমানগুলোকে বাংলাদেশ এয়ার ট্রাফিক কন্ট্রোল ইউনিট সেবা দিয়ে যাচ্ছে।

সোমবার (৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ সোহেল কামরুজ্জামান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, এ উদ্ভূত পরিস্থিতিতে মিয়ানমার আকাশসীমা অতিক্রমকারী বিমানগুলোকে বাংলাদেশের এয়ার ট্রাফিক কন্ট্রোল ইউনিট থেকে পার্শ্ববর্তী দেশের এয়ার ট্রাফিক কন্ট্রোল ইউনিটের সঙ্গে সমন্বয় করে সুষ্ঠু ও নিরাপদ এয়ার ট্রাফিক কন্ট্রোল সার্ভিস প্রদান করে যাচ্ছে।

আকাশ পথে দুর্ঘটনা এড়াতে প্লেনগুলোকে এ সেবা দেওয়া হচ্ছে। বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এ বিষয়ে বিশেষ দৃষ্টি রাখছে বলেও এতে উল্লেখ করা হয়।

এর আগে ইয়াঙ্গুনের বিমানবন্দর একেবারে বন্ধ করে দেয় মিয়ানমারের সামরিক জান্তা সরকার। আগামী মে মাস পর্যন্ত বিমানবন্দর বন্ধ করে দেওয়া হলেও নির্দিষ্ট কোনো তারিখ জানানো হয়নি।
তার আগেই অবশ্য মিয়ানমারের বিমানবন্দরগুলোতে ফ্লাইট চলাচল নিষিদ্ধ করার কথা জানানো হয়েছিল। তবে ওই নিষেধাজ্ঞা ছিল সাময়িক। এবার ইয়াঙ্গুনের বিমানবন্দর মে পর্যন্ত বন্ধ করে দিল সামরিক জান্তা সরকার।

এআর/এমএইচএস