সপ্তাহের প্রথম কার্যদিবসেই যানজটের চেনা রূপে রাজধানী। রোববার (৬ মার্চ) রাজধানীবাসীর দিন শুরু হয়েছে যানজটকে সঙ্গী করেই। সকাল থেকেই সড়কগুলোতে তীব্র যানজট।

রোববার সকাল থেকেই রাজধানীর উত্তরা, বিমানবন্দর সড়ক, খিলক্ষেত, বনানী, মহাখালী, জাহাঙ্গীর গেট, বিজয় সরণি, আগারগাঁও, মিরপুর, গাবতলী, ধানমন্ডি, মিরপুর রোড, নীলক্ষেত, শাহবাগ, ফার্মগেট, মগবাজার, শান্তিনগর, মগবাজার, আবুল হোটেল, রামপুরা, বাড্ডা, নতুন বাজার প্রগতি সরণিতে যানজট সৃষ্টি হয়েছে। যদিও রাজধানীতে অফিস টাইমে যানজট চিত্র প্রতিদিনের। কিন্তু আজ সপ্তাহের প্রথম কর্মদিবসে যানজটের তীব্রতা কিছুটা বেশি।

উত্তরা থেকে বনানী হয়ে মহাখালী আমতলী পর্যন্ত আসা সিএনজি চালক হাবিবুর রহমান বলেন, উত্তরা থেকে একটি ট্রিপ নিয়ে মহাখালী আসতে দীর্ঘসময় লেগে গেল। পথে পথে এত যানজট, গাড়ি টানতেই পারিনি, স্লো আসতে হলো পুরো সড়ক। অন্যদিনও সকালে যানজট হয় তবে আজ যানজটের পরিমাণ অনেক বেশি।

যাত্রাবাড়ী এলাকা থেকে রাইদা বাসে কুড়িল পর্যন্ত এসেছেন তৌহিদ হাসান। যানজটের অভিযোগ জানিয়ে তিনি বলেন, মালিবাগ রেলগেট থেকে কুড়িল পর্যন্ত আসতেই আমারা এক ঘণ্টার বেশি সময় লেগেছে। পুরো সড়কেই যানজট, দিন যত যাচ্ছে রাজধানীতে যানজট ততই বাড়ছে। আগে শুধু সকালের দিকে আর বিকেল থেকে রাত পর্যন্ত যানজট থাকত। এখন সারা দিনই রাজধানীতে যানজট থাকে।

সাভারগামী রইস পরিবহনের চালক নাছির উদ্দিন সকালে কুড়িল পর্যন্ত এসেছেন। এখন আবার বাড্ডা, লিংক রোড, গুলশান, মহাখালী, আগারগাঁও, শ্যামলী, গাবতলী হয়ে সাভার যাবেন। নাছির উদ্দিন বলেন, মহাখালী থেকে জাহাঙ্গীর গেট পর্যন্ত আসতেই আমার প্রায় এক ঘণ্টা লেগে গেছে। বাকি পথ যেতে আরও যে কত সময় লাগে কে জানে। সকাল থেকেই বেশিরভাগ সড়কে যানজট। যে কারণে আমাদের ট্রিপ কম হচ্ছে। অফিস শুরু এবং অফিস শেষে মোটামুটি যাত্রী পাই আর দিনের বাকি সময় বাসে যাত্রীই পাই না। তার মধ্যেই এত যানজট।

ধানমন্ডি থেকে রাইড শেয়ারিংয়ের মাধ্যমে মোটরসাইকেলে যাত্রী নিয়ে মালিবাগ রেলগেট পর্যন্ত আসা রাইডার আশিকুর রহমান বলেন, সপ্তাহের প্রথম কর্মদিবস হওয়ায় আজ যানজট অনেকটাই বেশি। পুরো সড়কজুড়ে যানজট ছিল। কোনো সড়কেই গাড়ি টানতে পারিনি, খুব স্লো আসতে হয়েছে। প্রতিটি সিগনালেই দীর্ঘসময় অপেক্ষা করতে হয়েছে।

রোববারের যানজট নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমের একটি জনপ্রিয় গ্রুপ ট্রাফিক অ্যালার্টে একের পর এক পোস্ট করছেন ব্যবহারকারীরা। পারভেজ ইবনে লতিফ নামের একজন সতর্ক করে গ্রুপে পোস্টে লিখেছেন, বাড্ডা প্রগতি সরণিতে তীব্র যানজট। সম্ভব হলে সবাই সড়কটি এ মুহূর্তে এড়িয়ে চলুন।

সাজিদ সাফান নামের একজন পোস্ট করেছেন, যানজটের কারণে মৌচাক-মগবাজারের এক কিলোমিটার সড়ক দেড় ঘণ্টায় পার হলাম। একইভাবে সাফি বিন খালেক নামের একজন গ্রুপে পোস্ট করে জানতে চেয়েছেন, হাতিরঝিলে আজ এত বেশি যানজট কেন?

এএসএস/এসএসএইচ